×

খেলা

পিএসজির কষ্টার্জিত জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২২, ০৯:০৬ এএম

পিএসজির কষ্টার্জিত জয়

ছবি: সংগৃহীত

লিগ ওয়ানের ম্যাচে গতকাল নিসেক ২-১ গোলে হারিয়েছে পিএসজি। স্প্যানিশ লা লিগায় মায়ার্কোকে ১-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যামকে ৩-১ গোলে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে আর্সেনাল। জয় পেয়েছে চেলসি। পয়েন্ট হারিয়েছে লিভারপুল।

গতকাল রাতে ঘরের মাঠে নিসকে হারায় মেসি-নেইমার-এমবাপ্পেরা। স্বাগতিকদের হয়ে গোল করেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। নিসের হয়ে একমাত্র গোলটি করেন লাবোর্দে। কয়েক ম্যাচ থেকেই ছন্দে রয়েছেন লিওনেল মেসি। দেশের হয়ে সর্বশেষ দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আলো ছড়িয়েছেন তিনি। সেই ধারাবাহিকতায় পিএসজির জার্সিতেও দেখালেন নিজের দুর্দান্ত পারফরম্যান্স। ম্যাচের শুরুর একাদশে ছিলেন না এমবাপ্পে। প্রথমার্ধ থেকেই আক্রমণ শুরু করলেও তেমর সুবিধা করতে পারেনি ক্রিস্টাফে গালতিয়ের দল। অবশেষে ২৮ মিনিটে দলকে এগিয়ে নেন পিএসজি ফরওয়ার্ড মেসি। ডি বক্সের বাইরে মেসিকে ফাউল করে বসেন নিস অধিনায়ক দান্তে। ফ্রি-কিক পায় পিএসজি। ফ্রি-কিক থেকে কোনাকুনি শটে নিসের জালে বল জড়ান মেসি। পিএসজির জার্সিতে প্রথমবারের মতো সরাসরি ফ্রি-কিক থেকে গোল করেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই আার্জেন্টাইন। এটি ছিল ফ্রি-কিক থেকে করা তার ৬০তম গোল। ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে লিগ ওয়ানের গত আসরের চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ঘুরে দাঁড়ায় নিস। ম্যাচের ৪৭ মিনিটে বক্সের ছয় গজ দূর থেকে গায়েতান লাবোর্দের নেয়া শট জড়ায় জালে। ফলে ১-১ এ সমতায় ফেরে তারা। নিস সমতা ফেরানোর পর স্বাগতিকদের ফের এগিয়ে নেন বদলি হিসেবে নামা ফরাসি ফরোয়ার্ড এমবাপ্পে। ৫৯ মিনিটে এমবাপ্পেকে মাঠে নামান গালতিয়ের। নির্ধারিত সময়ের সাত মিনিট আগে ২৩ বছর বয়সি ফুটবলারের গোলেই পূর্ণ পয়েন্ট নিশ্চিত করে পিএসজি। এ নিয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা সাত জয় তুলে নিলো প্যারিসের প্রতিনিধিরা। লিগে এটা টানা পাঁচ জয়। সবশেষ গত ২৯ আগস্ট মোনাকোর সঙ্গে পয়েন্ট ভাগ করেছিল পিএসজি। এই জয়ে নয় ম্যাচে আট জয় ও এক ড্রয়ে পিএসজির পয়েন্ট ২৫। টেবিলের শীর্ষ স্থানে রয়েছে ক্রিস্তফ গালতিয়ের দল। সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে মার্সেই। আট পয়েন্ট নিয়ে ১৩ নম্বরে আছে নিস।

অন্যদিকে স্প্যানিশ লা লিগায় গতকাল রাতে রবার্ট লেভানদোস্কির একমাত্র গোলে মায়োর্কাকে হারিয়েছে বার্সেলোনা। চলমান মৌসুমে শীর্ষস্থান নিয়ে রীতিমতো কাড়াকাড়ি শুরু করে দিয়েছে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ। অবশ্য একাধিকবার ওঠা নামার পর চূড়ায় থেকেই আন্তর্জাতিক বিরতিতে যায় কার্লো আনচেলত্তির দগ। নিজেদের সপ্তম লিগ ম্যাচে বার্সেলোনার প্রতিপক্ষ ছিল মায়োর্কা। তাদের মাঠ থেকে জয় নিয়েই মাঠ ছাড়ে কাতালানরা। স্পেনের শীর্ষ লিগে চলমান আসরে এখন পর্যন্ত অপরাজিত জাভির নেতৃত্বাধীন বার্সা।

এক ড্রয়ের বিপরীতে ছয়টিতে জিতেছে বার্সেলোনা। ম্যাচের ২০তম মিনিটেই এগিয়ে যায় বার্সেলোনা। বাঁ প্রান্ত থেকে আনসু ফাতির বাড়ানো পাস থেকে বল পেয়ে ডি-বক্সে ঢুকে একজনকে কাটিয়ে কোনাকুনি শটে মায়োর্কার জালে বল পাঠান রবার্ট লেভানডফস্কি।

বার্সেলোনা এগিয়ে যায় ১-০ গোলে। লা লিগায় টানা ৬ ম্যাচে গোল পেলেন এই পোলিশ তারকা। ৩২তম মিনিটে আবারো গোলের সুযোগ পায় কাতালানরা। তবে লেভানদোস্কির হেড লক্ষ্যভ্রষ্ট হয়। তার তিন মিনিট পর বার্সেলোনার বক্সে ভীতি ছড়ায় মায়োর্কা। ইয়াওমে কস্তার স্লাইড শট ঠেকিয়ে দেন বার্সা গোলরক্ষক। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সফরকারীরা।

বিরতি পর আবারো সুযোগ নষ্ট করে মায়োর্কা। প্রথম ৬ মিনিটে দুটি ভালো আক্রমণ করে তারা। তবে টের স্টেগানের দৃঢ়তায় গোল বঞ্চিত হয় তারা। এরপর খেলার গতি অনেকটা কমে যায়। পুরো ম্যাচে খুব বেশি সুযোগ তৈরি করতে পারে নি বার্সেলোনা। শেষ পর্যন্ত রবার্ট লেভানদোস্কির করা গোল স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে জাভির শিষ্যরা। আন্তর্জাতিক বিরতিতে গিয়ে পাঁচ ফুটবলারকে হারায় বার্সেলোনা। ইনজুরির কারণে দলণ থেকে ছিটকে গেছেন রেনাণ্ড আরুহো, জুলস কুন্দে, মেম্পিস ডিপাই, ফ্র্যাংক ডি জং ও হেক্টর বেইয়ারিন।

এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যামকে ৩-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে আর্সেনাল। এই জয়ের ফলে ৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে আর্সেনাল শীর্ষস্থান ধরে রাখল। সমান সংখ্যক ম্যাচ খেলে ১৭ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে হ্যারি কেইনদের টটেনহ্যাম। অপর খেলায় ৩ গোল দিয়েও ঘরের মাঠে ব্রাইটন অ্যান্ড হোভ আলবিওনকে হারাতে পারেনি লিভারপুল। উল্টো আরো ৩টি গোল হজম করে ম্যাচটিতে গুরুত্বপূর্ণ ২টি পয়েন্ট হারায় অল রেডরা। ৩-৩ গোলে ড্র হয়েছে ম্যাচটি। ক্রিস্টাল প্যালেসকে ২-১ গোলে হারায় চেলসি। লা লিগায় রাতের অন্য ম্যাচে সেভিয়াকে তাদের মাটিতে ২-০ গোলে হারিয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App