×

জাতীয়

ঢাকায় এখন উন্নয়নের নিয়ন্ত্রণ প্রয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২২, ১০:২২ এএম

ঢাকায় এখন উন্নয়নের নিয়ন্ত্রণ প্রয়োজন

নগরবিদ আদিল মোহাম্মদ খান

সড়কে খোঁড়াখুঁড়ি ও বৃষ্টির ফলে গতকালের জলজট এবং নগরজুড়ে যানজট বিষয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাবেক সাধারণ সম্পাদক নগরবিদ আদিল মোহাম্মদ খান বলেছেন, ঢাকা অপরিকল্পিত শহর। বাসযোগ্যতার জন্য যে পরিমাণ ক্যাপাসিটি এই শহরে থাকা উচিত, তার চেয়ে তিন থেকে চার গুণ জনসংখ্যা এখানে আছে। এটাই সবচেয়ে বড় সমস্যা। সেজন্য স্বাভাবিক একটা শহরের চেয়ে আমাদের রাজধানী ঢাকা শহরের সংকট কয়েকগুণ বেশি। গতকাল রবিবার ভোরের কাগজকে দেয়া সংক্ষিপ্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন এই নগরবিদ।

আদিল মোহাম্মদ খান বলেন, ঢাকাকে পরিকল্পনা মাফিক সাজানোর জন্য প্রয়োজন উন্নয়নের নিয়ন্ত্রণ। নতুন শহরগুলো অর্থাৎ পূর্বাচলের মতো যেসব শহর নতুন করে গড়ে উঠছে, সেই শহরগুলোকে বিকশিত করতে চাই নতুন প্রণোদনা। আর মূল শহরের উন্নয়ন নিয়ন্ত্রণ করা দরকার। কিন্তু এখানে নিয়ন্ত্রণ নেই। উল্টো কিছু কিছু মহল উন্নয়ন নিয়ন্ত্রণকে বাধাগ্রস্ত করার জন্য তৎপর।

তিনি বলেন, ঢাকায় আগে সব ধরনের আবাসন থেকে শুরু করে ইন্ডাস্ট্রিয়াল এক্টিভিটিসে লাগাম টানতে হবে। শুধুমাত্র অবকাঠামো সমাধান দিয়ে সমস্যার সমাধান হবে না। ম্যানেজিয়াল সমাধান করতে হবে। একইসঙ্গে সরকারের উচ্চ পর্যায় থেকে বিকেন্দ্রীকরণে আরো মনযোগী হতে হবে। ঢাকামুখী মানুষের চাপ অন্য কোথাও সরিয়ে নেয়া দরকার। আরেকটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে রাজধানীতে অনেক উন্নয়ন প্রকল্প চলমান, সামনে আরো বড় বড় প্রকল্প আসছে। সেগুলোর চাপ ঢাকা নিতে পারবে কিনা- সেটাও বিবেচনার বিষয়। কেননা উন্নয়ন যখন হয়, তখন উন্নয়নের চাপ নেয়ার মতো ক্যাপাসিটি ওই শহরের থাকতে হয়। ঢাকার সেই ক্যাপাসিটি নেই। যার ফলে এই সমস্যাগুলো সৃষ্টি হচ্ছে। যানজট বাড়ছে। এর মাত্রা আরো বাড়তেই থাকবে। সামান্য বৃষ্টিতে জলজট সৃষ্টি হচ্ছে। আর সেবাদানকারী সংস্থাগুলোর সমন্বয়ের অভাবে প্রতিনিয়ত খোঁড়াখুঁড়ি চলছেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App