×

খেলা

ছেলেদের বিশ্বকাপে নারী রেফারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২২, ১১:১৫ এএম

ছেলেদের বিশ্বকাপে নারী রেফারি

ছবি: ভোরের কাগজ

রক্ষণশীল হিসেবে পরিচিত মধ্যপ্রাচ্যের দেশ কাতারে এবার অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বকাপ উপলক্ষে প্রায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে দেশটি। এজন্য দেশটির অনেক নিয়ম শিথিলযোগ্য করা হয়েছে। পুরুষদের খেলায় ম্যাচ সাধারণত পুরুষ রেফরিরা ম্যাচ পরিচালনা করে। তবে এবার কাতার বিশ্বকাপে ইতিহাসে প্রথম বারের মতো ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারি।

বিশ্বকাপের জন্য ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি, ২৪ ভিডিও ম্যাচ অফিসিয়াল নিয়োগ করা হয়েছে। যে ৩৬ জন রেফারি নির্বাচিত হয়েছেন তাদের মধ্যে রয়েছেন ৩ জন নারী রেফারি। কাতার বিশ্বকাপে যে তিনজন নারী রেফারিকে দেখা যাবে তারা হলেন ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপাট, রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইয়সিমি ইয়ামাসিতা। এছাড়া তিন জন নারী সহকারী রেফারিও থাকছেন এবারের বিশ্বকাপে। কাতার বিশ্বকাপে নারী রেফারির অন্তর্ভুক্তিকে এক কঠিন বার্তা বলে উল্লেখ করেছেন ফরাসি নারী রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট। ফ্রান্সের ন্যাশনাল ফুটবল সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ফিফার তালিকায় থাকা এই রেফারি বলেন, আমি কোনো নারীবাদী মুখপাত্র নই। তবে ওই দেশে একজন মহিলা রেফারি থাকাটা ফিফা এবং কর্তৃপক্ষের কাছে একটি শক্তিশালী লক্ষণ। বিশ্বকাপ আয়োজন বিষয়ে আমি কোনো নীতিনির্ধারক নই। কৃর্তপক্ষ এ বিষয়ে তাদের সিদ্ধান্ত নিয়েছে। আপনি যখন ওই সব দেশের মহিলা হবেন তখন আলাদভাবে সচেতন থাকবেন। তিন থেকে চার সপ্তাহ আগে আমি সেখানে গিয়েছিলাম। আমাকে সাদরে গ্রহণ করা হয়েছে।

এর আগেও ফ্র্যাপাট ছেলেদের ফুটবল ম্যাচ পরিচালনা করেছেন। তিনি প্রথম মহিলা রেফারি যিনি ২০১৯ সালের আগস্টে উয়েফা সুপার কাপের ম্যাচ পরিচালনা করেছেন, ২০২০ সালের ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ এবং ২০২২ সালের মে মাসে ফ্রেঞ্চ কাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন। নারী রেফারি থাকার ব্যাপারে ফিফা রেফারিজ কমিটির চেয়ারম্যান পিয়েরলুইগি কোল্লিনা বলেন, সবসময়ের মতো এবারও কোয়ালিটি ফার্স্ট মানদণ্ড ব্যবহার করেছি এবং নির্বাচিত ম্যাচ অফিশিয়ালরা বিশ্ব জুড়ে উচ্চ পর্যায়ের রেফারিংয়ের প্রতিনিধিত্ব করে। আমরা পরিষ্কারভাবেই মানের ওপর জোর দিয়েছি, লিঙ্গের ওপর নয়।

২০২২ ফিফা বিশ্বকাপের জন্য আবেদন জানায় অস্ট্রেলিয়া, জাপান, কাতার, দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। ফিফার ২২ সদস্যের নির্বাহী কমিটি ২০১০ সালে সুইজারল্যান্ডে ২২তম আসরের জন্য ভোট দেয়ার জন্য আহ্বান জানায়। শেষ পর্যন্ত কাতারে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায়। কয়েক পর্বের ভোটাভুটিতে কাতার জয়লাভ করে। আগামী ২০ নভেম্বর স্বাগতিক কাতার এবং ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে ফুটবল মহাজজ্ঞের।

১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এই আসরের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App