চুরি দেখে ফেলায় খুন হন মা ও দুই সন্তান

আগের সংবাদ

বাংলাদেশ-স্পেনের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন

পরের সংবাদ

সবুজ কারখানার স্বীকৃতি পেল আরো ২ প্রতিষ্ঠান

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২ , ৮:৩২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৩, ২০২২ , ৮:৩৮ অপরাহ্ণ

দেশে আরো দুটি তৈরি পোশাক কোম্পানি সবুজ কারখানার স্বীকৃতি পেয়েছে। ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে দেয়া হয়েছে এই স্বীকৃতি। এর মধ্যে বাংলাদেশে পরিবেশবান্ধব প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৩টি।

সোমবার (৩ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছেন বিজিএমইর পরিচালক মহিউদ্দিন রুবেল। ভোরের কাগজকে তিনি জানান, নতুন করে সবুজ কারখানার সনদ পেয়েছে দুই কারখানা। গাজীপুরের আমান টেক্সটাইল লিমিটেড পেয়েছে প্লাটিনাম রেটিং এবং রাজধানীর মধ্যে আয়েশা ফ্যাশন লিমিটেড গোল্ড রেটিং প্লাটিনাম রেটিং। আমান টেক্সটাইল ৮৯ পয়েন্ট দিয়েছে ইউএসজিবিসি। আয়েশা ফ্যাশনকে দিয়েছে ৬৪ পয়েন্ট।
বাংলাদেশের ৫৪টি পোশাক কারখানা প্লাটিনাম রেটিং, ১০৫টি গোল্ড রেটিং ও ১০টি সিলভার রেটিং পেয়েছে। এছাড়া চারটি কারখানা কোনো রেটিং পায়নি, তবে সনদ পেয়েছে।

জানা গেছে, আরো প্রায় ডজনখানেক কারখানা পরিবেশসম্মত সবুজ কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) সনদ পাওয়ার প্রক্রিয়ায় রয়েছে। ২০০১ সাল থেকে লিড সনদ পাচ্ছে বাংলাদেশ। সংস্কার, পারফর্ম্যান্স, জ্বালানি, পানি, বর্জ্য ব্যবস্থাপনাসহ কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে কারখানাগুলোকে সবুজ কারখানা স্বীকৃতি দেয় ইউএসজিবিসি।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়