দেশের পথে প্রধানমন্ত্রী

আগের সংবাদ

বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়েছে পাকিস্তান

পরের সংবাদ

চীন এখনই তাইওয়ানে হামলা করবে না

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২ , ১২:০০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৩, ২০২২ , ১২:৪৬ অপরাহ্ণ

চীন-তাইওয়ান ইস্যুতে উত্তেজনার পারদ এখন ঊর্ধ্বমুখী। সম্প্রতি তাইওয়ানকে ঘিরে যুক্তরাষ্ট্রের অতিমাত্রায় আগ্রহ এবং চীনের হুশিয়ারি এ অঞ্চলের রাজনীতিকে আরও অস্থিতিশীল করে তুলেছে। তাইওয়ানকে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করতে বেইজিং সামরিক পন্থায় হাঁটার কথাও জানিয়ে রেখেছে।

তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, তাইওয়ানে এখনই হামলা করবে না চীন। রবিবার (২ অক্টোবর) তিনি বলেন, তাইওয়ানে এখনই চীনের হামলার সম্ভাবনা দেখছেন না তিনি। তবে তাইওয়ানের চারপাশে সামরিক তৎপরতা চালিয়ে সেখানে ‘নিউ নরমাল’ পরিস্থিতি প্রতিষ্ঠা করার চেষ্টা করছে বেইজিং। উত্তেজনার মধ্যেই গত আগস্টে তাইওয়ান সফর করেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এর পরই দ্বীপ রাষ্ট্রটির কাছাকাছি সামরিক মহড়া দেয় চীন।

এর পরও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তিনি তাইওয়ানে বেইজিংয়ের হামলার আশঙ্কা করছেন না।

আমরা কাছে মনে হচ্ছে- এখানে একটা ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করে রাখতে চাইবে বেইজিং। তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান মহড়া দিচ্ছে। সম্প্রতি সেটি বেড়ে গেছে। চীনের জাহাজের চলাচলও বেড়ে গেছে তাইওয়ান ও এর আশপাশে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়