×

জাতীয়

চিনির দাম বাড়াতে ব্যবসায়ীদের চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২২, ০১:৪১ এএম

চিনির দাম বাড়াতে ব্যবসায়ীদের চিঠি

ফাইল ছবি

চিনি উৎপাদন ও বিপণনকারী কম্পানিগুলোর সমিতি বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে চিনির দাম নতুন করে নির্ধারণের আবেদন জানিয়েছে। রবিবার (২ অক্টোবর) তারা এ আবেদন করে বলে জানা যায়।

সংগঠনটি বলছে, সরকার চিনির যে দর নির্ধারণ করেছে, সেই দামে বিক্রি করলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়বে ব্যবসায়ীরা। চিঠির অনুলিপি দেয়া হয়েছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকেও (বিটিটিসি)। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন এ সংস্থা দর পর্যালোচনা করে।

কমিশনের চেয়ারম্যান মাহফুজা আখতার এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, চিনি বিপণনকারীদের আবেদন পেয়েছেন। আবেদনটি পর্যালোচনা করা হচ্ছে।

এর আগে বিটিটিসি গত ২২ সেপ্টেম্বর এক বিজ্ঞপ্তিতে চিনির দাম বেঁধে দেওয়ার কথা জানায়। প্রতি কেজি পরিশোধিত খোলা চিনি ৮৪ টাকা ও পরিশোধিত প্যাকেটজাত খোলা চিনির দাম ৮৯ টাকা নির্ধারণ করা হয়। গত ২৫ সেপ্টেম্বর থেকে এ দাম কার্যকর হওয়ার কথা ছিল। নতুন দামের চিনি খুচরা বাজারে আসতে সপ্তাহখানেক সময় লাগার কথা। তবে বাজার ঘুরে দেখা গেছে, পাড়া-মহল্লার খুচরা দোকানে প্রতি কেজি খোলা চিনি ৯০ টাকায় বিক্রি হচ্ছে। আর বড় বাজারে প্রতি কেজি কিছুটা কম ৮৮ টাকায় পাওয়া যাচ্ছে। প্যাকেটজাত চিনি বিক্রি করা হচ্ছে ৯৫ টাকা কেজি দরে।

সরকার দাম বেঁধে দিলেও ক্রেতাদের ওই নির্ধারিত দামের চেয়ে প্রতি কেজি চিনিতে বেশি দিতে হচ্ছে চার থেকে ছয় টাকা। বাংলাদেশে বছরে প্রায় ১৪ লাখ টন চিনির চাহিদা রয়েছে। এর মধ্যে ৬০ হাজার টনের মতো দেশীয় আখ থেকে উৎপাদিত হয়। বাকিটা আমদানি করা হয়। দেশীয় কম্পানিগুলো অপরিশোধিত চিনি আমদানি করে পরিশোধন করে বাজারে ছাড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App