×

জাতীয়

স্বাস্থ্যসেবায় প্রভাব ফেলছে রোহিঙ্গারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২২, ০৯:৪৮ পিএম

স্বাস্থ্যসেবায় প্রভাব ফেলছে রোহিঙ্গারা

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের কারণে বিভিন্নক্ষেত্রে প্রভাব পড়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (২ অক্টোবর) দুপুরে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবনির্মিত ১২টি কমিউনিটি ক্লিনিকের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গারা নিজ দেশ থেকে বিতাড়িত হয়েছেন। মানবিক বিবেচনায় প্রধানন্ত্রী তাদের আশ্রয় দেন। শুধু আশ্রয় নয়, বাসস্থান ও স্বাস্থ্যসেবাসহ সব ধরনের সুযোগ-সুবিধা তারা পাচ্ছে। তবে এটাও সত্য, রোহিঙ্গাদের কারণে আমাদের মানুষের নিরাপত্তা-স্বাস্থ্যসেবায় ব্যাপক প্রভাব পড়েছে। এ অবস্থায় কক্সবাজার ও টেকনাফের মানুষদের স্বাস্থ্যসেবা দিতে আমরা সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এর আগে, একই দিন সকালে টেকনাফের কোয়ানছড়ি পাড়ার কমিউনিটি ক্লিনিক ঘুরে দেখেন তিনি। বাংলাদেশ সরকার এবং বিশ্বব্যাংকের সঙ্গে যৌথ প্রচেষ্টায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম-জাতিসংঘের অভিবাসন সংস্থা) নির্মাণাধীন ১০০টি কমিউনিটি ক্লিনিকের মধ্য ১২টি উদ্বোধন হয়েছে আজ।

সরকারের আন্তরিক প্রচেষ্টায় স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সরকার কাজ করছে। এ কারণে করোনা মোকাবিলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে। যা খুব কম দেশে পেরেছে। করোনার শুরু থেকে বাংলাদেশ স্বাস্থ্যসেবা কর্মসূচি বৃদ্ধি করেছে এবং দেশব্যাপী কোভিড-১৯ টিকা দান কার্যক্রম অব্যাহত রয়েছে।

এ সময় আরও বক্তব্য রাখেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন, অতিরিক্ত সচিব (পরিকল্পনা অনুবিভাগ) ও লাইন ডিরেক্টর (এইচজিএসপি অপারেশন প্ল্যান) জাহাঙ্গীর হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খোরশেদ আলম, সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, ডিসি মামুনুর রশীদ এবং উপজেলার চেয়ারম্যান নুরুল আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটু চন্দ্র শীল প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App