×

আন্তর্জাতিক

বুরকিনা ফাঁসোতে ফরাসি দূতাবাসে হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২২, ০৭:৩০ পিএম

বুরকিনা ফাঁসোতে ফরাসি দূতাবাসে হামলা

ছবি: সংগৃহীত

ক্ষমতাচ্যুত অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্টকে একটি সামরিক শিবিরে আশ্রয় দিয়েছে ফ্রান্স এমন অভিযোগে বুরকিনা ফাঁসোতে ফরাসি দূতাবাসে হামলা করেছে বিক্ষোভকারীরা। তারা অভিযোগ তুলেছেন, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্সের স্বার্থ রক্ষা করছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার দেয়া এক ভিডিওতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা দূতাবাস ভবনে হামলা চালাচ্ছে এবং দূতাবাস ভবনে আগুন জ্বলছে। এ খবর দিয়েছে তুর্কি ভিত্তিক অনলাইন আনদোলু।

বর্তমান সামরিক জান্তা ক্যাপ্টেন ইব্রাহিম ট্রায়োর বলেছেন, বর্তমানে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আছেন সাবেক প্রেসিডেন্ট পল-হেনরি সান্দাওগো দামিবা। তিনি কামবোইসিনে ফরাসি একটি সামরিক ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন। তিনি কাউন্টার-অফেন্সিভ চালানোর পরিকল্পনা করছেন। নিরাপত্তাহীনতা মোকাবিলায় ব্যর্থতার জন্য দামিবা ব্যর্থ বলে তাকে দায়ী করছেন বিক্ষোভকারীরা।

তবে এমন দাবি প্রত্যাখ্যান করেছে ফরাসি দূতাবাস। ফ্রান্স পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যে ক্যাম্পে ফরাসি সেনারা অবস্থান করছেন, তা কখনোই পল-হেনরি সান্দাওগো দামিবাকে স্বাগত জানায়নি এবং তিনি আমাদের দূতাবাসে নেই বলেও দাবি করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App