×

অর্থনীতি

জিরা আমদানিতে রাজস্ব আয় ৫ কোটি ২ লাখ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২২, ১২:০৯ পিএম

জিরা আমদানিতে রাজস্ব আয় ৫ কোটি ২ লাখ টাকা

ছবি: সংগৃহীত

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে জিরা আমদানি কমেছে। এদিকে আমদানি কমে যাওয়া ও পর্যাপ্ত চাহিদার কারণে মসলাপণ্যটির দাম বেড়েছে। ব্যবসায়ীরা বলছেন, ভারতের বাজারে জিরার দাম বেশি। তার ওপর ডলারের দামও রেকর্ড উচ্চতায় অবস্থান করছে। এসব কারণে পণ্যটি আমদানি করে লোকসান গুনতে হচ্ছে। এ কারণেই আমদানিতে আগ্রহ কম।

সাতক্ষীরার ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) এ স্থলবন্দরে দিয়ে জিরা আমদানি হয়েছে ৫২৪ টন, যার মূল্য ৯ কোটি ৩৬ লাখ টাকা। আমদানিকৃত জিরা থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৫ কোটি ২ লাখ টাকা। গত অর্থবছরের প্রথম দুই মাসে এ বন্দর দিয়ে জিরা আমদানি হয়েছিল ৮৭৫ টন। আমদানিকৃত এসব জিরার মূল্য ১৪ কোটি ৬ লাখ টাকা। যেখানে সরকারের রাজস্ব আয় হয়েছিল ৭ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসেবে পণ্যটির আমদানি অন্তত ৩০ শতাংশ বেড়েছে।

এদিকে আমদানি কমে যাওয়ার কারণে সাতক্ষীরার বাজারে জিরার দাম দুই সপ্তাহের ব্যবধানের কেজিতে ৫০-৬০ টাকা পর্যন্ত বেড়েছে। ভোমরা স্থলবন্দরের জিরা আমদানিকারকরা জানান, সম্প্রতি ভারতে জিরার দাম বাড়ায় আমদানি কমেছে।

ব্যবসায়ীরা জানান, আমদানি কমে যাওয়ায় জিরার দাম বেড়েছে। দুই থেকে তিন সপ্তাহ আগেও ভারতীয় জিরা প্রতি কেজি ৩৬০-৩৭০ টাকা দরে বিক্রি হয়েছে। এখন তা বেড়ে ৪০০-৪২০ টাকায় উন্নীত হয়েছে। ইরানি জিরার দামও বেড়েছে কেজিপ্রতি ৫০-৬০ পর্যন্ত। ১৫ দিন আগেও আমদানিকৃত ইরানি জিরা বিক্রি হয়েছে ৪৫০-৪৬০ টাকা কেজি দরে, তা এখন বিক্রি হচ্ছে ৫০০-৫১০ টাকায়। ক্রেতারা বলেন, জিরাসহ অন্য নিত্যপ্রয়োজনীয় পণ্য ও মসলার দাম যে হারে বাড়ছে, তাতে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো বেকায়দায় পড়েছে। দৈনন্দিন চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

এ ব্যাপারে ভোমরা শুল্ক স্টেশনের দায়িত্বরত কাস্টমসের বিভাগীয় সহকারী কমিশনার নেয়ামুল হাসান বলেন, গত অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় জিরা আমদানি কিছুটা কমেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App