×

জাতীয়

ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে জাপা চেয়ারম্যানের বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২২, ০৬:৫৩ পিএম

ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে জাপা চেয়ারম্যানের বৈঠক

ছবি: সংগৃহীত

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের। রোববার (২ অক্টোবর) ইইউ’র রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক নিয়ে ইইউ’র ঢাকা মিশন এক টুইট বার্তায় জানায়, ইইউ’র মিশন প্রধানরা বাংলাদেশের দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নিয়মিত বৈঠক চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে আজ আমরা জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে আলোচনা করেছি।

জানা যায়, বৈঠকে জাপা চেয়ারম্যানের সঙ্গে দলটির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এবং চেয়ারম্যানের উপদেষ্টা ও বিশেষ দূত মাসরুর মওলা উপস্থিত ছিলেন। অন্যদিকে রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ছাড়াও বৈঠকে জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার, সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতাসহ আরো কয়েকজন রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা না গেলেও বাংলাদেশের সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতিসহ সামাজিক ও অর্থনৈতিক নানা বিষয় আলোচনায় উঠে আসে বলে জানা গেছে।

বৈঠকের বিষয়ে জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু ভোরের কাগজকে বলেন, বাংলাদেশের সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতি, সামাজিক ও অর্থনৈতিক বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া আগামী নির্বাচন ইস্যুতে আলোচনা হয়েছে। তারা (ইইউ) আগামী নির্বাচনের পরিবেশ পরিস্থিতিসহ সার্বিক বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছেন।

আপনাদের সঙ্গে সুনির্দিষ্ট কি বিষয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ইভিএম, নির্বাচনকালীন সরকার, বাকস্বাধীনতা ও সভাসমাবেশ নিয়ে আলোচনা হয়েছে। ইভিএমে ভোটের বিষয়ে আমরা বলেছি, এই মেশিনের (ইভিএম) উপর আমাদের দেশের মানুষের আস্থা নেই। কারণ এটি যারা পরিচালনার দায়িত্বে থাকেন, তাদের হাতে নিয়ন্ত্রণ থাকে। ফলে টেম্পারিংয়ের সুযোগ রয়েছে।

এছাড়া আমাদের দেশের মানুষ এই মেশিনে ভোট দিতে অভ্যস্ত নয়। তত্ত্ববধায়ক সরকার ইস্যুতে আমাদের অবস্থান সম্পর্কে বলেছি যে, আমরা এই নীতিতে বিশ্বাসী নয়। কারণ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে কোনো ভোট সুষ্ঠু হয়নি। বিকল্প হিসেবে আমদের বক্তব্য হচ্ছে, সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে নির্বাচনকালীন একটি অন্তর্বর্তীকালীন সরকার হতে পারে। কারণ যেকোনো সরকার চাইলে নির্বাচন সুষ্ঠু করা সম্ভব। আর বাকস্বাধীনতা ও সভাসমাবেশের বিষয়ে বলেছি, অনুমতি নিয়ে সভাসমাবেশ করতে হবে, গণতান্ত্রিক দেশে এটা হতে পারে না।

এছাড়া নির্বাচনকেন্দ্রিক পরিবেশ নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে আমাদের বক্তব্য ছিল, সহিংস রাজনীতি নির্বাচনের জন্য ভালো পরিবেশ নয়। নির্বাচন স্বচ্ছ ও সুষ্ঠু হওয়া নিয়ে ইইউ রাষ্ট্রদূতরা কি বলেছে, জবাবে তিনি বলেন, তারা কিছুই বলেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App