×

জাতীয়

আমরা চাই গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন হোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২২, ০৯:৩৬ পিএম

আমরা চাই গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন হোক

ফাইল ছবি

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের রাষ্ট্রদূতরা বলেছেন, বাংলাদেশের সঙ্গে ইইউ সদস্য রাষ্ট্রের ব্যবসা-বাণিজ্য আছে। আমরা চাই বাংলাদেশে একটা গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন হোক।

রোববার (২ অক্টোবর) ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াটলির আমন্ত্রণে জাতীয় পার্টির (জাপা) সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে ইইউ রাষ্ট্রদূতরা এ অভিমত জানিয়েছেন। বৈঠক শেষে রাতে জাতী পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু এ তথ্য জানান।

চার্লস হোয়াটলির রাজধানীর গুলশানের বাসভবনে জাপা চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদেরের নেতৃত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আলোচনার বিষয় তুলে ধরে জাপা মহাসচিব বলেন, অনেক বিষয়ে আলোচনা হয়েছে। আলোচনায় এসেছে বিএনপি নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার চায়। আমরা বলেছি জাপা এই ধরনের সরকারে বিশ্বাস করে না। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চাইলে দলীয় সরকারও পারে। এটা আন্তরিকতার প্রশ্ন।

ইইউ রাষ্ট্রদূতরা বলেছেন, তোমাদের নির্বাচন তোমরাই করবে। আমরা করব না। যেহেতু বাংলাদেশের সঙ্গে ইইউ সদস্য রাষ্ট্রের ব্যবসা-বাণিজ্য আছে। আমরা চাই বাংলাদেশে একটা গ্রহণযোগ্য নিরপেক্ষ নির্বাচন হোক।

মুজিবুল হক চুন্নু আরও বলেন, ইইউ রাষ্ট্রদূতের আমন্ত্রণে এই বৈঠক হয়েছে। পরে গিয়ে দেখি সদস্য রাষ্ট্রের সব রাষ্ট্রদূতেরা এসেছেন। এই বৈঠক জাপার জন্য খুবই সম্মানের। বৈঠকে আমরা আরো বলেছি, আওয়ামী লীগ ও বিএনপি বড় পার্টি। এরপরই জাপার অবস্থান। আমরা যদি ক্ষমতায় আসি তা হলে আমরা চলমান সরকার পদ্ধতিতে কিছু পরিবর্তন আনব। যেমন এখানে এক ব্যক্তির শাসন। যিনি প্রধানমন্ত্রী, তিনিই সংসদ নেতা, তিনি নির্বাহী ক্ষমতার প্রধান। প্রধানমন্ত্রীর সম্মতি ছাড়া রাষ্ট্রপতি নিয়োগ দেওয়া যায় না। আমরা ক্ষমতায় আসলে আমরা এসব বিষয়ে পরিবর্তন আনব। এটা আমাদের নির্বাচনী ইস্তেহারে আছে।

এ ব্যাপারে জাপার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হোয়াইটলির আমন্ত্রণে প্রাতরাশ বৈঠকে যোগ দেন জি এম কাদের। এ সময় জি এম কাদেরের সঙ্গে ছিলেন দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু, জাপা চেয়ারম্যানের বিশেষ দূত ও উপদেষ্টা মাসরুর মওলা।

প্রাতরাশ বৈঠকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ জার্মানি, নেদারল্যান্ডস, ইতালি, স্পেন, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, ফ্রান্স রাষ্ট্রদূতেরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App