চলন্ত বাসে ঢুকে গেল বিদ্যুতের খুঁটি

আগের সংবাদ

যুবলীগ চেয়ারম্যানের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল

পরের সংবাদ

সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২ , ১০:৩৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২, ২০২২ , ১০:৩৬ অপরাহ্ণ

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার নাম ঘোষণা শুরু হয় নোবেল বিজয়ীদের। সেই হিসেব করলে সোমবার (৩ অক্টোবর) বিজয়ীদের নাম ঘোষণা শুরু হচ্ছে।

প্রথম দিন চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। নোবেল কমিটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। আগামী মঙ্গলবার ঘোষণা করা হবে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম।

পরের দিন ঘোষণা করে হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম। এরপর যথাক্রমে ৬ অক্টোবর ঘোষণা করা হবে সাহিত্যে ও ৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম।

মাঝে শনি ও রোববার বিরতি দিয়ে সোমবার ১০ অক্টোবর শেষদিন ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

এ বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

শান্তিতে নোবেল পুরস্কার কে পেতে পারেন, তা নিয়ে প্রতিবছরই সবার আগ্রহ থাকে। এ বছরও এমনই কিছু ব্যক্তি, স্বেচ্ছাসেবী সংগঠন ও সংস্থার নাম আলোচনায় এসেছে।

দীর্ঘদিনের প্রথা অনুযায়ী শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে নরওয়েজিয়ান নোবেল কমিটি। কিন্তু তারা এ বিষয়ে আগে থেকে কিছু জানায় না।

প্রায় ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে এই কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। তবে মনোনয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করে থাকেন।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়