বৃহত্তর আন্দোলনে যেতে বিএনপি-কল্যাণ পার্টির ঐক্যমত

আগের সংবাদ

ডেঙ্গুতে আরও ২ মৃত্যু, হাসপাতালে ৫৬৮

পরের সংবাদ

বিএনপির ১৭৭ নেতাকর্মীর জামিন

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২ , ৫:১৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২, ২০২২ , ৬:০৪ অপরাহ্ণ

মুন্সিগঞ্জে পুলিশের পৃথক দুটি মামলায় বিএনপির ১৭৭ নেতাকর্মীকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। তাদের ৬ সপ্তাহের আগাম জামিন দিয়েছে। নির্দিষ্ট সময় শেষে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। গত সোম ও মঙ্গলবার বিএনপির ৩ শতাধিক নেতাকর্মী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আগাম জামিন আবেদন করে। সেই প্রেক্ষিতে রবিবার (২ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ এই আদেশ দেন। এ সময় আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন বিএনপির জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট মো. ফজলুর রহমান। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. কামাল হোসেন।

আইনজীবী মো. কামাল হোসেন জানান, মুন্সিগঞ্জ সদর উপজেলার মুক্তারপুর পুরোনো ফেরিঘাট এলাকায় বিএনপি ও পুলিশের সংঘর্ষের ঘটনায় দুটি পৃথক মামলা হয়। এতে আসামি করা হয় বিএনপি নেতাকর্মীদের। এরপর সোম ও মঙ্গলবার দুই দফায় আমরা ৩ শতাধিক আসামির আগাম জামিন আবেদন করি।

জানা যায়, জ্বালানি তেল ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং ভোলা ও নারায়ণগঞ্জে বিএনপির ৩ নেতাকর্মী নিহতের প্রতিবাদে মুন্সিগঞ্জের মুক্তারপুরে ২২ সেপ্টেম্বর বিক্ষোভ কর্মসূচি পালনের জন্য জড়ো হয় বিএনপির নেতা-কর্মীরা। ওই স্থানে পুলিশ বাধা দিলে তারা পুরোনো ফেরিঘাট এলাকায় যান। সেখানে পুলিশের সাথে সংঘর্ষ হয়। এতে পুলিশ সদস্য ও বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন। এই ঘটনায় বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ২২ সেপ্টেম্বর পৃথক দুটি মামলা হয়। মামলা দুটিতে অজ্ঞাতপরিচয়সহ এক হাজার ৩৬৫ জন বিএনপি নেতাকর্মীদের আসামি করা হয় । দুটি মামলায় ২৬ জনকে গ্রেফতার করে জেলা কারাগারে পাঠানো হয়েছে। একটি মামলায় মুন্সিগঞ্জ সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মাইন উদ্দিন বাদী হয়ে সরকারি অস্ত্র, গুলি লুট ও মোটরসাইকেল পোড়ানোর অভিযোগে ৩১৩ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় প্রায় ৮০০ জনকে আসামি করে মামলা হয়। এ মামলায় প্রধান আসামি জেলা বিএনপির সদস্যসচিব কামরুজ্জামান রতন। ঐ সংঘর্ষে শহিদুল ইসলাম সাওন নামে এক যুবদলকর্মী চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়