ড্রেপিং যুক্ত ফিউশন স্যুটে শাকিব

আগের সংবাদ

লুই ভুঁতোর ব্যাগে নুসরাত

পরের সংবাদ

কোহলি-বাবর সমানে সমান

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২ , ১২:৩২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২, ২০২২ , ১২:৩২ অপরাহ্ণ

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে ভারত। তবে তার আগে এক দুসংবাদ পেয়েছেন বিরাট কোহলি। কারণ তার অনবদ্য একটি বিশ্বরেকর্ডে ভাগ বসিয়েছেন পাকিস্তানের বাবর আজম। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টি-টোয়েন্টিতে ৬১ রান করতে পারলেই ভাঙতে পারতেন কোহলির বিশ্বরেকর্ড। কিন্তু সেটা তিনি পারেননি। আউট হয়েছিলেন ৯ রান করে।

তবে গত পরশু ষষ্ঠ টি-টোয়েন্টিতে ব্যাট হাতে অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলে ছুঁয়ে ফেলেন কোহলির অনন্য রেকর্ড। কিন্তু ইনিংস সংখ্যার হিসেবে যুগ্মভাবে দ্রুততম তিন হাজারের বিশ্বরেকর্ড। কারণ ঠিক ৮১ ইনিংসেই আন্তর্জাতিক টি- টোয়েন্টিতে ৩ হাজার রানের মাইলফলক ছুয়ে রেকর্ড গড়েছিলেন কোহলি। এছাড়া বাবরের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩ হাজার রানের মাইলফলক গড়েছেন চার জন ক্রিকেটার। দুই ভারতীয় তারকা কোহলি ও রোহিত শর্মা ছাড়া এই রেকর্ডে রয়েছে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের।

রোহিত ১৪০ ম্যাচের ১৩২ ইনিংসে ৩৬৯৪ রান নিয়ে শীর্ষে আছেন। দ্বিতীয় স্থানে থাকা কোহলি ১০৮ ম্যাচে ১০০ ইনিংসে ৩৬৬৩ রান। এরপর আছেন মার্টিন গাপটিল ১২১ ম্যাচে ১১৭ ইনিংসে ৩৪৯৭ রান। চতুর্থ স্থানে বাবর ৮৬ ম্যাচে ৮১ ইনিংসে ৩০৩৫ রান। আর পল স্টার্লিং ১১৪ ম্যাচের ১১৩টি ইনিংসে ৩০১১ রান।

এদিকে আজ প্রাটিয়াদের বিপক্ষে জিতলেই সিরিজ নিশ্চিত করবে রোহিত বাহিনী। এই ম্যাচে জয়ের বিকল্প ভাবতে নারাজ টিম ইন্ডিয়া। বর্তমানে টি-টোয়েন্টি সংস্করণে দুর্দান্ত ফর্মে আছে ভারত। কদিন আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতেছে রোহিত-কোহলিরা। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও প্রথম ম্যাচে দাপুটে জিতেছে ভারত। থিরুভানান্তাপুরামে প্রথম টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের রীতিমতো নাকাল করে ছেড়েছে স্বাগতিকরা। ৮ উইকেট ও ২০ বল হাতে রেখে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে রোহিত বাহিনী। ওই ম্যাচে টস জিতে প্রোটিয়াদের আগে ব্যাটিংয়ে পাঠায় ভারত। ব্যাটিংয়ে নেমে রীতিমতো স্বাগতিক বোলারদের তোপের মুখে পড়ে সফরকারীরা। ৯ রান তুলতে তারা হারায় ৫ উইকেট। তবে এইডেন মার্করাম ২৫, শেষদিকে লোয়ার অর্ডারের ওয়েন পারনেল ২৪ ও কেশভ মহারাজ ৪১ রান না করলে আরো বড় লজ্জায় পড়তে হতো দক্ষিণ আফ্রিকাকে। ২০ ওভার ব্যাটিং করে ৮ উইকেটে ১০৬ রান তোলে প্রোটিয়ারা।

জবাবে হেসে খেলে ৮ উইকেটে জেতে ভারত। প্রথম ম্যাচ জিতে বেশ ফুরফুরে মেজাজে আছেন রোহিত-রাহুলরা। তবে প্রোটিয়াদের দুর্বল ভাবতে নারাজ ভারতের দলপতি রোহিত। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে আছে ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়