×

সারাদেশ

রঙতুলির ছোঁয়ায় দেবী দূর্গার মৃত্তিকা মূর্তি ক্রমেই প্রাণবন্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২, ০৫:১৯ পিএম

রঙতুলির ছোঁয়ায় দেবী দূর্গার মৃত্তিকা মূর্তি ক্রমেই প্রাণবন্ত

ছবি: ভোরের কাগজ

রঙতুলির ছোঁয়ায় দেবী দূর্গার মৃত্তিকা মূর্তি ক্রমেই প্রাণবন্ত

ছবি: ভোরের কাগজ

সাতক্ষীরায় এবার ৫৯৯টি মন্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই দুর্গাপূজা উপলক্ষে মন্ডপগুলোতে রঙতুলির ছোঁয়ায় দেবী দূর্গার মৃত্তিকা মূর্তি ক্রমেই প্রাণবন্ত হয়ে উঠছে। এদিক, বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। তার আগেই শেষ হচ্ছ দেবীমূর্তি সজ্জিতকরণ। শেষ মুহূর্তে রঙতুলি নিয়ে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

সাতক্ষীরা জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বনাথ ঘোষ জানান, এবার সাতক্ষীরা জেলায় সার্বজনীন ও পারিবারিক মিলিয়ে ৫৯৯টি মন্ডপে দুর্গাপুজা হচ্ছে। সাম্প্রদায়িক শক্তি প্রতিমা ভাঙচুর না করতে পারে সেজন্য প্রতিটি মন্ডপের স্বেচ্ছাসেবকদের সজাগ থাকতে বলা হয়েছে। ইতিমধ্যেই অনেক মন্ডপে সিসি টিভি ক্যামেরা বসানো হয়েছে।

প্রতিমা শিল্পী সন্তোষ সরকার জানান, এবার তিনি সাতটি প্রতিমা তৈরি করছেন। গত বছরের তুলনায় এবার ভালো। তবে জিনিসপত্রের দাম অনেক বেশি। তাই খরচ বাদ দিয়ে খুব কম টাকাই তাদের পকেটে যাবে।

প্রতিমা শিল্পী পরিমল সরকার বলেল, পহেলা অক্টোবর ষ্ষ্ঠীর কথা মাথায় রেখেই তারা ব্যস্ত সময় পার করছেন।

[caption id="attachment_372392" align="aligncenter" width="700"] ছবি: ভোরের কাগজ[/caption]

আশাশুনির খালিয়া গ্রামের কমল দে বলেন, গত দুই বছর করোনার কারণে দুর্গাপূজার আনন্দ ভালোভাবে উপভোগ করা যায়নি। এবার সুন্দর পরিবেশে পূজা উদযাপন করা যাবে।

জেলা মন্দির সমিতির সাধারণ সম্পাদক নিত্যানন্দ আমিন জানান, সাতক্ষীরার সাতটি উপজেলায় এবার ৫৯৯টি মন্ডপে মহাসমারোহে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। দুই বছর করোনার পর এবার পুজায় ভিড় হবে। প্রশাসন ও স্বেচ্চাসেবকদের সমন্বয়ে শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপন হবে।

তিনি বলেন, জেলা প্রশাসনের পক্ষে ৫৮৭টি, পুলিশ প্রশাসনের পক্ষে ৫৯২টি পুজার কথা বলা হলেও দেরীতে শুরু করা কয়েকটি প্রতিমা মিলিয়ে এবারের প্রতিমা হয়েছে ৫৯৯টি।

পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান বলেন, জেলায় শান্তিপূর্ণ পরিবেশে দূর্গাপূজা উদযাপনের লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে। ৯৬টি মোবাইল টিম একযোগে কাজ করবে। সুশীল সমাজের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও জেলা প্রশাসন একসাথে কাজ করবে। এছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কয়েকটি মোবাইল টিম কাজ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App