×

আন্তর্জাতিক

ভয়াবহ মোড় নিচ্ছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২, ০৪:১৭ পিএম

ভয়াবহ মোড় নিচ্ছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

ফাইল ছবি

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ শনিবার (১ অক্টোবর) পর্যন্ত টানা ২২০ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। যুদ্ধের ভয়াবহতা মোড় নিচ্ছে ভিন্ন দিকে এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

তাদের মতে, অল্প কয়েকদিনের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করেন তিনি। সেখানে পুতুল সরকার বসানোর বাসনা নিয়ে পুতিন ইউক্রেনে যে আগ্রাসন চালিয়েছিলেন তা এখন পর্যন্ত অধরাই বলা চলে।

উল্টো ইউক্রেনে রুশ বাহিনী যে তুমুল জনবল সংকটে ভুগছে তা ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে। এজন্য বাধ্য হয়ে পুতিন সম্প্রতি আংশিক সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন।

এর মাধ্যমে রিজার্ভ তিন লাখ সেনাকে ইউক্রেনে বিশেষ অভিযানে পাঠানো হবে বলে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে। ইউক্রেনে যুদ্ধের মোড় বদলাতে দেশটির চার অঞ্চলে গণভোটের আয়োজন করে সেখানকার রুশপন্থী কর্তৃপক্ষ। ইতোমধ্যে সম্পন্ন হওয়া গণভোটে বিপুল ভোটে জয় পেয়েছে বলে দাবি রাশিয়ার।

এরই প্রেক্ষিতে গতকাল শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের কাছ থেকে অবৈধভাবে দখল করা আরও চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনের অংশ হিসেবে ঘোষণা দেন। মস্কোর রেড স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে পুতিন বলেন, আজ থেকে রাশিয়ার সঙ্গে আরও চারটি অঞ্চল যোগ হয়েছে।

রুশ এই প্রেসিডেন্ট বলেছেন, যে চারটি ইউক্রেনীয় অঞ্চল, অর্থাৎ পূর্বে লুহানস্ক ও দোনেতস্ক এবং দক্ষিণে জাপোরিঝজিয়া ও খেরসনকে তিনি রাশিয়ার সঙ্গে যুক্ত করার পরিকল্পনা করছেন, রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে সেই অঞ্চলের মানুষ তাদের রায় জানিয়ে দিয়েছেন। পুতিন আরও বলেন, এই ফলাফল আমাদের জানা, ভালভাবেই জানা, মানুষ তাদের সিদ্ধান্ত নিয়েছে, এটা তাদের একমাত্র সিদ্ধান্ত।

রাশিয়ার এমন সিদ্ধান্তে ইউক্রেনে যুদ্ধের তীব্রতা আরও ভয়াবহ পথে যাবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ জাতিসংঘ প্রধান পুতিনের এমন পদক্ষেপের কড়া নিন্দা জানিয়েছেন। এছাড়া পশ্চিমাদের সামরিক জোটের প্রধান জানিয়েছেন, যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার এই পদক্ষেপ সংঘাতের তীব্রতা আরও বাড়ালো।

ইউক্রেনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের কোনো ভুখণ্ডই রাশিয়ার হতে দেবে না তারা। এমনি ২০১৪ সালে রাশিয়ার দখলে যাওয়া ক্রিমিয়া অঞ্চলও পুনর্দখল করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App