×

সারাদেশ

ভারতে আটক জেলেদের ফেরাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় পরিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২, ০৬:৫০ পিএম

ভারতে আটক জেলেদের ফেরাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় পরিবার

ভারতে আটকেপড়া জেলেদের ফেরাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় বরগুনার পাথরঘাটায় উপজেলার ১৭ জেলে পরিবার। ছবি: ভোরের কাগজ

গভীর সমুদ্রে নিম্নচাপের কারণে গত ১৮ থেকে ২১ আগস্ট ট্রলার ডুবে ৩৬ ঘন্টা ভাসতে ভাসতে জলসীমা অতিক্রম করে ভারতে ঢুকে পড়া জেলেদের ফিরে পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে বরগুনার পাথরঘাটায় উপজেলার ১৭ জেলে পরিবার।

শুক্রবার সকাল ১০টার সময় পাথরঘাটা উপজেলা প্রেসক্লাবে ওই সকল জেলে পরিবারগুলো উপস্থিত হয়ে এই হস্তক্ষেপ কামনা করেন।

নিখোঁজ জেলেদের পরিবার সূত্রে জানা গেছে, গত আগস্ট মাসের ১৮ তারিখ হঠাৎ করে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ শুরু হয়। এর কয়েকদিন আগে এই উপকূলের জেলেরা তাদের ট্রলারে রসদ নিয়ে মাছ ধরার জন্য গভীর সমুদ্রে যায়। এদিকে নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায় কয়েকটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। তখন ডুবে যাওয়া ট্রলারগুলোর অধিকাংশ জেলেরা সমুদ্রে ভাসতে থাকে। তারা ৩৬ ঘন্টা ভাসার পরে বাংলাদেশি জলসীমা থেকে ভারতীয় কোস্টগর্ডের একটি জাহাজ তাদেরেকে উদ্ধার করে ভারতের কাকদ্বীপের বুদ্ধপুর এলাকার কৃষ্ণ আশ্রয়ণ পাঠায়। সেখানে উদ্ধার হওয়া জেলেদের ৩ বেলা খাবার চিকিৎসা ঠিকমতো না দেয়ায় আরো অসুস্থ হয়ে পড়েছেন। তাদেরকে সরকারের মাধ্যমে দ্রুত দেশে ফিরিয়ে আনার জন্য অনুরোধ করেন।

জেলে ফিরোজ ও হাসানের মা ফিরোজা বেগম, রফিকুল ইসলামের স্ত্রী হাফিজা বেগম জানান, তাদের পরিবারগুলোর উপার্জন করা ব্যক্তিরা সাগরে মাছ শিকারে গিয়ে ফিরে আসেননি, প্রচন্ড ঝড়ে তাদের ট্রলার ডুবে যায়। প্রথমে মনে করছিলাম তারা আর বেঁচে নেই, অনেকদিন পরে জানতে পেরেছি তারা ভারতে আছে।

তারা বলেন, প্রধানমন্ত্রী আপনি তো একজন মা, সেই মা হিসেবে আপনি আপনার ছেলেদের ফিরিয়ে এনে দিন। তাদের সন্তানদের নিয়ে আমরা খুব কষ্টে দিন পার করছি। বর্তমানে আমরা নিঃস্ব হয়ে গিয়েছি। তারপরেও ট্রলার মালিককে টাকা দিয়েছি তাদেরকে দেশে ফিরিয়ে আনার জন্য। ট্রলার মালিকের সাথে কথা বলতে চাইলেও তেমন কোন কথা বলা যায় না। শুনেছি তারা নাকি ভারতের দূতাবাসে কাগজ জমা দিয়েছে। এখন আপনি চাইলেই তারা দেশে আসতে পরেন। আপনি আপনার ছেলেদের এনে দিন। ভারতে থাকা জেলেদের ছোট ছোট ছেলে-মেয়ে নিয়ে খুব কষ্টে সংসার চলছে। টাকার অভাবে তাদের পড়াশোনা বন্ধ হয়ে যাচ্ছে।

ভারতে আশ্রয় কেন্দ্রে থাকা এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি মো. নাসির উদ্দিন মুঠোফোনে জানান, হঠাৎ ঝড়ের কবলে পরে তাদের ট্রলারটি ডুবে যায়। এরপরে তারা ৩৬ ঘন্টা সাগরে ভাসমান থাকার পরে বাংলাদেশি জলসীমার মধ্যে থেকে ভারতীয় কোস্টগার্ডের একটি জাহাজ তাদেরকে উদ্ধার করে নিয়ে যায়। বর্তমানে যেখানে তাদেরকে রাখা হয়েছে সেখানে ৩ বেলা খাবার ঠিকমতো দেয়া হয় না এবং ভাল করে চিকিৎসাও দেয়া হয় না। এ রকম যদি হয় তবে তারা আরো সবাই অসুস্থ হয়ে যাবেন। তিনি বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন যাতে তাদেরকে ফিরিয়ে নিয়ে আসেন।

বরগুনা জেলা মৎস্যজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, এসব জেলেদের ফিরিয়ে আনতে জেলে এবং ট্রলার মালিকদের পক্ষ থেকে সকল রকমের খোঁজ খবর নেয়া হচ্ছে এবং জেলেদের কাগজপত্র ভারতীয় দূতাবাসে জমা দেয়া হয়েছে। তাছাড়া ভারতে গিয়ে জেলেদের খোঁজ খবর নিয়েছি। আমরাও সরকারের হস্তক্ষেপ কামনা করছি। যাতে ভারতে অশ্রয় নেয়া জেলেরা দ্রুত দেশে ফিরে আসতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App