×

জাতীয়

জাবিতে প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২, ০৯:০৪ পিএম

জাবিতে প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালা

জাতীয় যুব রেড ক্রিসেন্টের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখার সহযোগিতায় বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস-২০২২ ওপর প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালা অনুষ্ঠানে অতিথিবৃন্দ। ছবি: ভোরের কাগজ

‘লাইফ লং ফার্স্ট এইড লার্নিং’ প্রতিপাদ্যকে ধারণ করে জাতীয় যুব রেড ক্রিসেন্টের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখার সহযোগিতায় বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস-২০২২ ওপর প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১ অক্টোবর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিসে কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। এ সময় বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের গাড়ি চালক ও সুপারভাইজারদেরকে প্রাথমিক চিকিৎসা বিষয়ে সচেতন করা হয়।

অনুষ্ঠানে অতিথির বক্তব্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আজম যুব রেড ক্রিসেন্ট সম্পর্কে বলেন, এটি সরকারের মানবিক সহায়তা সংস্থা। বঙ্গবন্ধু নিজ হাতে এটি প্রতিষ্ঠা করেছিলেন। করোনাকালীন সরকারের টিকাদান কর্মসূচিতে প্রতিদিন আমাদের প্রায় ৫ থেকে ১৫ হাজার সদস্য প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছে। প্রশিক্ষণ কর্মশালায় তিনি গাড়ি চালকদের প্রাথমিক চিকিৎসার জন্য পরিবহন অফিসের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ছায়েদুর রহমানের কাছে ৬০টি ফার্স্ট এইড কিট প্রদান করেন।

এতে প্রধার অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, মুক্তিযুদ্ধ পরবর্তীতে যেকোন দুর্যোগকালীন সময়ে রেড ক্রিসেন্টের ভূমিকা ছিল অগ্রগামী। ২০১৮ সালে অনুমোদনের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও তারা সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে যা প্রশংসনীয়।

এ সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যুব রেড ক্রিসেন্টের ইনচার্জ মহিবুর রৌফ শৈবাল বলেন, ২০১৮ সালে জাবিতে রেড ক্রিসেন্ট অনুমোদন পাবার পর আমরা বিভিন্ন টিম করে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সেবা কার্যক্রম পরিচালনা করে আসছি। গত ভর্তি পরীক্ষার সময় আমরা চার হাজার ২শ জনকে প্রাথমিক সেবা দিয়েছি। পরিকল্পনা অনুযায়ী কাজ করা গেলে আমরা প্রতিবছর ২ হাজার ৪০০ জনকে প্রশিক্ষণ দিতে পারবো।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার রহিমা কানিজ, পরিবহন অফিসের কর্মকর্তা ও কর্মচারী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App