×

জাতীয়

চকচকে চাল পুষ্টিহীন: খাদ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২, ০৬:১৬ পিএম

চকচকে চাল পুষ্টিহীন: খাদ্যমন্ত্রী

আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২২ উদ্বোধন অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, এক শ্রেণির ব্যবসায়ী চাল ছেঁটে পোলিশের মাধ্যমে চকচকে করে বাজারজাত করেন। এতে চালের পুষ্টির অংশ ছাঁটাই হয়ে অপচয় হয়। পোলিশ করা চাল খাব না এ আন্দোলন গড়ে তুলতে নিউট্রিশন ক্লাবের সদস্যদের এগিয়ে আসতে হবে। শনিবার শের-ই-বাংলা নগর কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের অডিটোরিয়ামে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২২' এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাধন মজুমদার বলেন, এক গবেষণা প্রতিবেদনের তথ্য বলছে, প্রতি ১০০ মেট্রিক টন চাল পোলিশ করলে ৫ মেট্রিক টন চাল অপচয় হয় যার পুরোটাই চালের পুষ্টির অংশ। মনে রাখতে হবে চকচকে চালে পুষ্টি থাকে না। যে চাল খেয়ে জীবনধারণ করতে হয় তাতে পুষ্টি না থাকলে জনগণ অপুষ্টিতে ভুগবে। এটা হবে আমাদের জন্য পীড়াদায়ক।

তিনি বলেন, খাদ্য মন্ত্রণালয় দেশের সকল নাগরিকের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ্তি নিশ্চিত করতে কাজ করছে। প্রতিটি জেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম চলমান আছে। পাশাপাশি তরুণ প্রজন্মকে পুষ্টি সচেতন করতে তাদের সচেতনতা বৃদ্ধির কাজে সম্পৃক্ত করা হচ্ছে।

পরে মন্ত্রী দুইদিনব্যাপী আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এ নিউট্রিশন অলিম্পিয়াডে তরুণ শিক্ষার্থীদের জন্য রয়েছে ওয়ার্কিং সেশন, নিউট্রিশন কম্পিটিশন, সেমিনার, ডিবেট, পেইন্টিং এবং ইনোভেশন ল্যাব কার্যক্রম। এবারের আন্তর্জাতিক নিউট্রেশন অলিম্পিয়াডে ৩০টি দেশের প্রতিনিধি ভার্চুয়ালি অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App