×

সারাদেশ

মুরাদনগরে দুর্গাপূজার প্রস্তুতি সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৩ পিএম

মুরাদনগরে দুর্গাপূজার প্রস্তুতি সম্পন্ন

মুরাদনগরে ১৪৯টি পূজা মণ্ডপে দুর্গাপূজার সকল প্রস্তুতি সম্পন্ন

আগামীকাল সোমবার (পহেলা অক্টোবর) সপ্তমী পূজার মধ্যদিয়ে শুরু হবে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার প্রতিটি মন্দিরে প্রতিমা তৈরির সকল কাজ সম্পন্ন করেছেন প্রতিমা শিল্পীরা। পূজার সময় মণ্ডপগুলোতে আইন শৃঙ্খলা রক্ষার্থেও ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। উপজেলায় এবার ১৪৯টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোর প্রস্তুতি প্রায় শেষ। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। হিন্দু সম্প্রদায়ের যুবক, বৃদ্ধ-বনিতা এ সর্ববৃহৎ শারদীয় পূজাকে সার্থক করতে প্রহর গুনছে। সব মিলিয়ে ব্যাপক প্রস্তুতি চলছে প্রতিটি পূজামণ্ডপে। উপজেলা পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে বিভিন্ন এলাকার পূজা উদযাপন কমিটিগুলোকে দেয়া হয়েছে বিভিন্ন দিক-নির্দেশনা।

পহেলা অক্টোবর শুরু হবে দুর্গাপূজা। শেষ হবে ৫ অক্টোবর। এবার কুমিল্লার মুরাদনগরে ১৪৯টি মণ্ডপে পূজা উদযাপন করা হবে। গত দুই বছর করোনার কারণে বিধিনিষেধের মধ্য দিয়ে সীমিত পরিসরে উৎসবটি পালন করা হয়। তাই এবারের আয়োজন হচ্ছে বেশ জাকজমক ঘটা করে। গত এক মাস ধরে মণ্ডপগুলোতে পুরোদমে চলেছে প্রতিমা তৈরির কাজ।

মণ্ডপে মণ্ডপে দুর্গাদেবীর প্রতিমার সঙ্গে শোভা পাচ্ছে গণেশ, সরস্বতী, লক্ষ্মী, অসুর, সিংহ, মহিষ, মহাদেব ও কার্তিকের প্রতিমা। উপজেলার বিভিন্ন মন্দিরে প্রতিমায় রংসহ অন্যান্য কাজ করছেন রিপন পাল ও তার সহযোগীরা। কথা বলার ফুরসত নেই তাদের। উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নে প্রতিমা তৈরি করার সময় শ্যামল দাস বলেন, এ বছর ১২টি প্রতিমার কাজ শুরু করেছি। সামনে বেশি সময় না থাকায় দিনরাত কাজ করতে হয়েছে।

এবার বিধিনিষেধ না থাকায় আনন্দের মধ্য দিয়ে দুর্গাপূজা উদযাপন করা সম্ভব হবে বলে মনে করছেন সনাতন ধর্মাবলম্বীরা। মুরাদনগর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিত‍্যানন্দ রায় বলেন, উপজেলায় পূজা উদযাপনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। করোনা মহামারির পর আশা করছি এবার অত্যন্ত সুন্দর ও আনন্দের মধ্য দিয়ে সবাই মিলে উৎসবটি পালন করতে পারব।

তবে বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে এ বছর সরকারের রক্ষাকারী বাহিনী। বিধিনিষেধের কারণে আলোকসজ্জায় কিছুটা ঘাটতি থাকবে বলে মনে করছেন পূজা সংশ্লিষ্টরা। তবে আনন্দের কোনো ঘাটতি থাকবে না বলে জানালেন মুরাদনগর উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক রাম প্রসাদ দেব। তিনি আরো বলেন, উৎসবের সব আয়োজন শেষের দিকে। তবে বিদ্যুৎ ব্যবহারে কিছু বিধিনিষেধ থাকায় আলোকসজ্জায় সামান্য ঘাটতি হলে ও উৎসবের আনন্দে ঘাটতি হবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আলাউদ্দিন ভূঁইয়া জনি বলেন, উপজেলায় এবার ১৪৯টি পূজামণ্ডপে ১ অক্টোবর থেকে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি মন্দিরে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ৫০০ কেজি চাউল দাম দরে প্রতি মণ্ডপে ১৬ হাজার ৫০০ টাকা করে দেয়া হয়েছে। সুষ্ঠু ও সুন্দরভাবে দুর্গাপূজার কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App