×

সারাদেশ

দুর্গাপূজায় আলোকিত ব‌রিশাল নগরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৪ পিএম

দুর্গাপূজায় আলোকিত ব‌রিশাল নগরী

দুর্গাপূজা উপল‌ক্ষে আ‌লোকোজ্জ্বল হ‌য়ে উ‌ঠে‌ছে ব‌রিশাল নগরী। ছবি: ভোরের কাগজ

দুর্গাপূজায় আলোকিত ব‌রিশাল নগরী
দুর্গাপূজায় আলোকিত ব‌রিশাল নগরী

বাঙালী সনাতন ধর্মাবলম্বী‌দের সব থে‌কে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপল‌ক্ষে নিরাপত্তার প্রস‌ঙ্গে কোন ফাঁক ফোকর ও কম‌তি রাখ‌ছে না ব‌রিশাল পু‌লিশ। ষষ্ঠীর দিন অর্থাৎ ‌রবিবার থে‌কেই পূজামণ্ডপ ঘি‌রে থাক‌বে ব‌্যাপক নিরাপত্তা ব‌্যবস্থা। এদিকে শারদীয় দুর্গাপূজা উপল‌ক্ষে আলোকোজ্জ্বল হ‌য়ে উ‌ঠে‌ছে পু‌রো নগরী। মণ্ডপ‌লোর ভিতর ও সাম‌নের সড়ক সাজা‌নো হ‌য়ে‌ছে বাহারি র‌ঙের আ‌লো দি‌য়ে।

বৃহস্প‌তিবার (৩০ সেপ্টেম্বর) রা‌তে ব‌রিশাল নগরীর বি‌ভিন্ন পূজামণ্ডপে‌ বাহারি আ‌লোকসজ্জ্বা দেখা গে‌ছে। আধু‌নিক নানা বৈদ‌্যু‌তিক বা‌তি দি‌য়ে সাজা‌নো হ‌য়ে‌ছে বড় বড় মঠ। ম‌ন্দি‌রে থাকা পুকু‌রের ম‌ধ্যে বৈদ‌্যু‌তিক বা‌তি দি‌য়ে তৈরি করা হ‌য়ে‌ছে পায়রা সেতুও। এই আ‌লোকসজ্জ্বায় ঝলম‌লে হ‌য়ে উ‌ঠে‌ছে ব‌রিশাল নগর।

নগরীর সর্ববৃহৎ পূজামণ্ডপ শ্রী শ্রী শংকর মঠ পূজা উদযাপন ক‌মি‌টির সহ সাধারণ সম্পাদক সবুজ দাস ব‌লেন, ক‌রোনার প্রকোপ কা‌টি‌য়ে স্বাভা‌বিক অবস্থায় অ‌নেকটাই ফি‌রে‌ছি আমরা। তাই এ বছর বড় ভা‌বে পূজা উদযাপ‌নের উদ্যোগ নি‌য়ে‌ছি। আধু‌নিক লাইট দি‌য়ে মূল ম‌ন্দির সাজা‌নো হ‌য়ে‌ছে। এছাড়া ম‌ন্দি‌রের ম‌ধ্যের ও বাই‌রের প্রায় আধা কি‌লো‌মিটার সড়কে আ‌লোকসজ্জ্বা করা হ‌য়ে‌ছে। পুকু‌রের ম‌ধ্যে টিউব লাইট দি‌য়ে তৈরি করা হ‌য়ে‌ছে পদ্মা সেতু। পাশাপা‌শি এলইডি লাইট দি‌য়ে তৈরি করা হ‌য়ে‌ছে দুই‌টি বিশাল তোরণ।

নগরী‌তে পূজা উপল‌ক্ষে আলোকসজ্জা দেখ‌তে বের হওয়া শ্রাবন্তী নন্দী ব‌লেন, দুর্গাপূজা এ‌লে পু‌রো নগরীর সড়ক আ‌লো‌তে ঝলমল ক‌রে ও‌ঠে। আর সেই ঝলমলে নগরী দেখ‌তেই প‌রিবার নি‌য়ে বের হ‌য়ে‌ছি। ছয়‌টি পূজামণ্ডপের আ‌লোকসজ্জ্বা ঘু‌রে দে‌খে‌ছি ‌রিকশায় চড়ে। নতুন বাজার, অষ্ট‌কোনা মঠ, জগন্নাথ ম‌ন্দির, শংকর মঠ, কাটপ‌ট্রি চার্চওয়ার্ড ও পাষানময়ী কা‌লিমাতার মন্দিরে ঘু‌রে‌ছি।

ব‌রিশাল মে‌ট্রোপ‌লিটন পু‌লি‌শের দ‌ক্ষিণ বিভা‌গের অ‌তি‌রিক্ত উপ ক‌মিশনার ফজলুল ক‌রিম ব‌লেন, বন্দর ও কোতয়ালী ম‌ডেল থানা এলাকা মি‌লি‌য়ে অ‌ধিক গুরুত্বপূর্ণ পূজামণ্ডপ র‌য়ে‌ছে ১১‌টি। ‌সেই পূজা মণ্ডপগু‌লো‌তে পাঁচজন ক‌রে স্থায়ী পু‌লিশ থাক‌বে, পাশাপা‌শি পু‌লিশ সদস‌্যদের সহায়তা কর‌বে আনসার সদস‌্যরাও।

তি‌নি ব‌লেন, মহানগ‌রের সকল পূজামণ্ডপেই মোবাইল টিম থাক‌বে। পাশাপা‌শি সাদা পোষাকধারী পু‌লিশ সদস‌্যরা দা‌য়িত্ব পালন কর‌বে। আমরা মাদ‌কের বিরু‌দ্ধে বেশ শক্ত অবস্থা‌নে র‌য়ে‌ছি।

ব‌রিশাল জেলার পু‌লিশ সুপার ওয়া‌হিদুল ইসলাম ব‌লেন, ব‌রিশাল জেলা পু‌লি‌শের থানাগু‌লোর আওতায় ৫৩২‌টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা নি‌র্বিঘ্ন কর‌তে এসব মণ্ডপ‌লোর ম‌ধ্যে গুরুত্বপূর্ণ ও অ‌ধিক গুরুত্বপূর্ণ বি‌বেচনায় স্থায়ীভা‌বে মোট ৬০০ পু‌লিশ সদস‌্য দা‌য়িত্ব পালন কর‌বে। কেউ য‌দি পূজামণ্ডপে অরাজকতা করার চেষ্টা ক‌রে তাহ‌লে তা ক‌ঠোর হা‌তে দমন করা হ‌বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App