বাংলাদেশে ৩০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তুরস্ক

আগের সংবাদ

নিউজিল্যান্ডের বিশ্বকাপ জার্সি উন্মোচন

পরের সংবাদ

লিটন-আফিফ বন্দনায় পাপন

টাইগারদের এবার কঠিন পরীক্ষা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ৯:৪২ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ৯:৪২ পূর্বাহ্ণ

দুবাইতে সম্প্রতি দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে সংযুক্ত আরব আমিরাতকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। অপেক্ষাকৃত দুর্বল এই প্রতিপক্ষের বিপক্ষে টাইগারদের জিততে যথেষ্ট বেগ পেতে হয়। ব্যাটে-বলে বেশির ভাগ খেলোয়াড়ই ছিল নিষ্প্রভ। প্রথম ম্যাচে ১৫৮ রান করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে করে ১৬৯। ফলে দলের গঠনশৈলী, ব্যাটিং অর্ডার আর একাদশ সাজানো নিয়েও উঠেছে নানা প্রশ্ন। আমিরাতের বিপক্ষে কোনোমতে পার পেয়ে গেলেও এবার শক্ত প্রতিপক্ষের সামনে সাকিব বাহিনী। স্বাগতিক নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আসন্ন ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের অন্য প্রতিপক্ষ পাকিস্তান।

এ সিরিজে অংশ নিতে আজ রাত সাড়ে ১১টায় নিউজিল্যান্ডগামী ফ্লাইট ধরবে টিম বাংলাদেশ। ৭ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। ১৪ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এই ত্রিদেশীয় সিরিজ। নিউজিল্যান্ডের সফরের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়ায় উড়াল দেবে বাংলাদেশ। ১৬ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১৬ অক্টোবর। প্রথমে ৮টি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। দুই গ্রুপ থেকে সেরা চার দল উঠবে সুপার টুয়েলভে, যেখানে আগে থেকেই জায়গা করে নিয়েছে ৮টি দল। বাংলাদেশ দল আছে সুপার টুয়েলভে। ২৪ অক্টোবর সাকিব আল হাসানদের বিশ্বকাপ অভিযান শুরু হবে প্রথম রাউন্ড থেকে উঠে আসা এ গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে ম্যাচ দিয়ে।

দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৩০ অক্টোবরের প্রতিপক্ষ বি গ্রুপের চ্যাম্পিয়ন দল। এরপর ২ নভেম্বর ভারত আর ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

এদিকে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে ওয়েস্ট ইন্ডিজ অবস্থান করায় জাতীয় দলের সঙ্গে যোগ দিতে পারেননি অধিনায়ক সাকিব আল হাসান। সিপিএল খেলে নিউজিল্যান্ডে সরাসরি উড়াল দেবেন তিনি। নিয়মিত অধিনায়ক সাকিব না থাকায় টি-টোয়েন্টির নতুন টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরামই একাদশ সাজাচ্ছেন। দলের সম্ভাব্য রূপরেখা তৈরি করে দিচ্ছেন তিনি।

এদিকে বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় আফিফ হোসেনের ব্যাটিং ভালো লাগে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এ প্রসঙ্গে তিনি জানান, সবচেয়ে বড় কথা হচ্ছে আফিফের ব্যাটিং দেখতেই ভালো লাগে। তার মানে এই না সে প্রতিদিনই রান করবে, সেটা বলছি না। সোহানের খেলা দেখতে খুবই ভালো লাগে।

মেহেদী হাসান মিরাজের মতো প্লেয়ার, যাকে আমরা টি- টোয়েন্টিতে বিবেচনাই করতাম না। তার ইম্পেক্ট খেলার মধ্যে থাকে। হয়তো ক্যাচ নেয় ফিল্ডিংয়ে নাহলে ব্যাটিংয়ে, না হয় বোলিংয়ে কোথাও না কোথাও সে কিছু একটা করছেই। আমি বলছি যে আমার হাতে অনেকগুলো অপশন। লিটন দাসের খেলাও ভালো লাগে পাপনের, আমাদের টিমের কম্বিনেশনটাই বানানো যাচ্ছিল না। আমাদের আইডিয়া ছিল কিছু কিছু নতুন ছেলে ঢোকাতে হবে। এটা ছিল প্রথম পরিকল্পনা। এর মধ্যে সাকিব ছাড়া বাকিরা একেবারে নতুন না হলেও কিছুটা অভিজ্ঞতা আছে। কয়েকটা ছেলের খেলাত অসম্ভব ভালো লাগে। লিটন দাসের খেলা যেমন ভালো লাগত।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আর ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসও আজ রাতে জাতীয় দলের সঙ্গে নিউজিল্যান্ড যাওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না। নান্নু জানিয়েছেন, আমি নিউজিল্যান্ডে তিন জাতি আসরে জাতীয় দলের সঙ্গী হচ্ছি না। আমার ফ্লাইট ১৪ অক্টোবর। তিনি যোগ করেন, আমি একা নই, জালাল ভাইও ১৪ অক্টোবর যাবেন। দুবাইতে আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না কোনো নির্বাচক। এবার নিউজিল্যান্ডে তিন জাতি আসরেও থাকবেন না নির্বাচকদের কেউ।

এদিকে জাতীয় দলের ম্যানেজারের পদ হারিয়েছেন সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল। তার পরিবর্তে আসন্ন ত্রিদেশীয় সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন বিসিবির সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম। নাফিসের কাছ থেকে ভালো ব্যবহার পায়নি- ক্রিকেটারদের এমন অভিযোগের ভিত্তিতেই তাকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এর আগে জিম্বাবুয়ে সফর থেকে ফিরেই কিছু ক্রিকেটার টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের কাছে এ ব্যাপারে অভিযোগ জানিয়েছিলেন। আরব আমিরাতের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে ম্যানেজার হিসেবে শেষ দায়িত্ব পালন করেন তিনি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ক্রিকেট পরিচালনা বিভাগের ম্যানেজারের পদ ছেড়ে দেন সাব্বির খান।

এরপর থেকেই ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছিলেন নাফিস ইকবাল। তখন থেকে বাংলাদেশ দলের সব কটি সিরিজেই দায়িত্বে ছিলেন।

উল্লেখ্য, নাফিস ইকবাল নামি ক্রীড়া ব্যক্তিত্ব প্রয়াত ইকবাল খানের বড় ছেলে। এছাড়া দেশবরেণ্য ক্রিকেট ব্যক্তিত্ব বিসিবি পরিচালক আকরাম খানের ভাতিজা ও ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের বড় ভাই তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়