কুড়িয়ে পেলেন টাকা, ফিরিয়ে দিতে মাইকিং

আগের সংবাদ

র‌্যাব থেকে বিদায় নিলেন মামুন

পরের সংবাদ

রাশিয়ার অন্তর্ভুক্ত হচ্ছে ইউক্রেনের ৪ প্রদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ৯:২৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ৯:২৩ অপরাহ্ণ

ইউক্রেনের চার প্রদেশ খেরসন, ঝাপোরিজ্জিয়া, দোনেৎস্ক ও লুহানস্কে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার প্রস্তুতির কাজ শেষ হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী শুক্রবার এসব প্রদেশকে রুশ ভূখণ্ডের অংশ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের প্রেস সেক্রেটারি ও মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

রুশ বাহিনীর অধিকৃত এই চার প্রদেশ রাশিয়ার সঙ্গে যোগ দিতে আগ্রহী কিনা, গত ২৩ সেপ্টেম্বর সে সম্পর্কিত গণভোটও হয়েছে এসব প্রদেশে। গণভোটে রাশিয়ার পক্ষে ভোট পড়েছে ৯৬ শতাংশ। আন্তর্জাতিক রাজনীতিতে গণভোটের পর থেকেই মস্কোর পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা চলছিল। বৃহস্পতিবার পেসকভের সংবাদ সম্মেলনে সমাপ্তি ঘটল সেসব আলোচনার।

সংবাদ সম্মেলনে পেসকভ বলেন, শুক্রবার মস্কোর ঐতিহাসিক রেড স্কয়্যারে ইউক্রেনের চার প্রদেশের নেতাদের সঙ্গে রাশিয়ায় যোগদান বিষয়ক চুক্তি স্বাক্ষর হবে। পাশপাশি সেখানে ভাষণও দেবেন পুতিন।

রাশিয়াজুড়ে সেই ভাষণ সম্প্রচারের যাবতীয় ব্যবস্থা ইতোমধ্যে নেয়া হয়েছে। এছাড়া মস্কোসহ রাশিয়ার ছোট-বড় বিভিন্ন শহরে অসংখ্য বিলবোর্ডও স্থাপন করা হয়েছে। সেসব বিলবোর্ডে লেখা হয়েছে দোনেৎস্ক, লুহানস্ক, ঝাপোরিজ্জয়া, খেরসন রাশিয়া।

পুতিনের শুক্রবারের ভাষণে আন্তর্জাতিক রাজনীতিতে রাশিয়ার অবস্থান ও লক্ষ্য সম্পর্কে স্পষ্ট দিক নির্দেশনা থাকবে বলে উল্লেখ করেছেন পেসকভ। এছাড়া এই চার প্রদেশের যোগদান উপলক্ষে জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্টের আয়োজন করা হয়েছে বলেও জানিয়েছেন ক্রেমলিনের প্রেস সেক্রেটারি।

জানা গেছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার এই পদক্ষেপের বিরুদ্ধে শুক্রবার ইউক্রেন জুড়ে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছেন। যুক্তরাজ্য, কানাডা, জার্মানি ও তুরস্ক সেই মিছিলে সমর্থনও দিয়েছে। পাশপাশি ইউক্রেনের জন্য আরও ১১০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়