‌‘হিজরতে’ ৫০ যুবক, নিরাপত্তাহীনতায় দুর্গাপূজা

আগের সংবাদ

অবিবাহিত নারীদের গর্ভপাতের সুযোগ দিল ভারত

পরের সংবাদ

গোপালগঞ্জে ১২ ধরনের ভ্যাকসিন উৎপাদন করার পরিকল্পনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১১:৫২ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১১:৫২ অপরাহ্ণ

গোপালগঞ্জে নির্মাণাধীন ভ্যাকসিন তৈরি ও গবেষণা প্লান্টে করোনাভাইরাসসহ ১২ ধরনের ভ্যাকসিন উৎপাদন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

দেশের চাহিদা মিটিয়ে এসব ভ্যাকসিন বিদেশেও রপ্তানি করা যাবে বলে কমিটি সূত্র নিশ্চিত করেছে।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর এবং আমিরুল আলম মিলন।

বৈঠক সূত্র জানায়, সংসদীয় কমিটির আগের বৈঠকে চলতি অর্থবছরে (২০২২-২৩) ভ্যাকসিন তৈরি ও গবেষণা প্লান্ট স্থাপন করে ভ্যাকসিন উৎপাদনের সুপারিশ করেছিল। বৃহস্পতিবারের বৈঠকে ওই সুপারিশের অগ্রগতি প্রতিবেদন দেওয়া হয়।
এতে জানানো হয়, ভ্যাকসিন প্লান্ট স্থাপনে জমি অধিগ্রহণে ২৮ কোটি ৬৭ লাখ ২৬ হাজার ৭৯০ টাকা প্রাক্কলন করা হয়েছে। এ টাকা এসেনসিয়াল ড্রাগস লিমিটেডের নিজস্ব তহবিল থেকে পরিশোধের পদক্ষেপ নেওয়া হয়েছে। ভ্যাকসিন প্লান্ট স্থাপন প্রকল্পের ডিপিপি প্রণয়নের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। প্রকল্পে অর্থায়নে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক সম্মতি দিয়েছে। তাদের প্রতিনিধি গত ২৩ সেপ্টেম্বর প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, করোনার ভ্যাকসিনসহ ১২ ধরনের ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্যে কাঁচামাল, টেকনোলজি ট্রান্সফার ও বৈজ্ঞানিক বিষয়ক যাবতীয় কাজ সম্পাদনের জন্য দাপ্তরিকভাবে একজন পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া বাংলাদেশে উৎপাদিত ভ্যাকসিন বিদেশে রপ্তানির জন্য ড্রাগ রেগুলেটরি অথরিটির ম্যাচুরিটি লেভেল-৩ উন্নীত করতে ওষুধ আইন ২০২২ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবারের বৈঠকে এ-সংক্রান্ত পরিকল্পনা দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়