×

খেলা

শেষ চারে ইতালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২, ১১:৩০ এএম

শেষ চারে ইতালি

ফাইল ছবি

উয়েফা নেশন্স লিগে হাঙ্গেরিকে তাদের মাঠে ২-০ গোলে হারিয়ে তৃতীয় দল হিসেবে সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছে ইতালি। দলের হয় জয়সূচক গোল দুটি করেন গিয়াকোমো রাসপাদোরি এবং ফেদেরিকো ডিমারিকো। এর আগে সেমিফাইনাল নিশ্চিত করেছিল ক্রোয়েশিয়া ও নেদারল্যান্ডস। নেশন্স লিগের অন্য ম্যাচে ৩-৩ গোলে ড্র করেছে জার্মানি ও ইংল্যান্ড।

এবারের নেশন্স লিগে কঠিন গ্রুপেই পড়েছিল ইতালি। একই গ্রুপে তাদের প্রতিপক্ষ ছিল জার্মানি, ইংল্যান্ড ও হাঙ্গেরি। তবে তিন দলকে টপকে ঠিকই প্রতিযোগিতার শেষ চারে পৌঁছে যায় রবার্তো মানচিনির দল। নিজেদের প্রথম ম্যাচে জার্মানিকে ১-১ গোলে রুখে দেয় ইতালি। পরের ম্যাচে ঘরের মাঠে হাঙ্গেরিকে ২-১ গোলে হারায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে ইংল্যান্ডের সঙ্গে তৃতীয় ম্যাচে গোলশূন্য ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। জার্মানির কাছে পরের ম্যাচে ৫-২ গোলে হারের তেতো স্বাদ পায় ইতালি। তবে শেষ দুই ম্যাচে ইংল্যান্ড এবং হাঙ্গেরিকে হারিয়ে বাজিমাত করেছে তারা।

ইতালির চেয়ে অবশ্য হাঙ্গেরির জন্য সেমির পথটা সহজ ছিল। জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্র করার পর ইংল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে পথটা পরিষ্কার করে রেখেছিল ফেরেঙ্ক পুসকাসের উত্তরসূরিরা। ইতালির বিপক্ষে একটি ড্র যথেষ্ট ছিল হাঙ্গেরির। কিন্তু শেষ ম্যাচে ইতালির বিপক্ষে জয় তো দূরের কথা সেই ন্যূনতম ড্রও করতে পারল না উয়েফা নেশন্স লিগে স্বপ্নীল সময় কাটাতে থাকা হাঙ্গেরি। ইতালির কাছে হেরে শেষ হয়ে গেল তাদের সেমিফাইনাল খেলার স্বপ্ন।

পুসকার অ্যারেনায় গোল করা ছাড়া বাকি সব পরিসংখ্যানে ইতালির চেয়ে এগিয়েই ছিল হাঙ্গেরি। বলদখল, শট এবং লক্ষ্যে শট সব জায়গায় দাপট দেখিয়েছে ম্যাগিয়ার্সরা। তবে ফিনিশিংয়ে ইতালির সঙ্গে পেরে ওঠেনি তারা। আগের দুই ম্যাচে জার্মানি-ইংল্যান্ডকে হারানোর পর ইতালির বিপক্ষেও হাঙ্গেরির ওপর নজর ছিল সবার। কিন্তু এ ম্যাচে যেন নিজেদের স্বাভাবিক খেলাই ভুলে গিয়েছিল হাঙ্গেরি। ম্যাচের পঞ্চম মিনিটে গোলরক্ষকের হাত ফসকে বল চলে যাচ্ছিল জালে। শেষ মুহূর্তে কোনোমতে সেটি ফেরান ডিফেন্ডার সালাই। ম্যাচের ২৭ মিনিটে আবারো ভুল। এবার ডিফেন্ডারের ব্যাকপাস থেকে সময়মতো বল ক্লিয়ার করতে পারেননি গোলরক্ষক। ফাঁকায় বল পেয়ে সহজেই জালে প্রবেশ করান ইতালির গিয়াকোমো রাসপাদোরি। পরে দ্বিতীয়ার্ধে ৫২ মিনিটে ম্যাচের দ্বিতীয় ও শেষ গোল করেন ফেদোরিকো ডিমারিকো। তবে শেষ দিকে দারুণ কিছু গোল বাঁচিয়ে ইতালিকে রক্ষা করেছেন গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা। বুদাপেস্টে এটি ১৯৯৬ সালের পর ইতালির প্রথম জয়। এই জয়ে গ্রুপ সি থেকে ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে সেমিতে গেল তারা। সমান ম্যাচে হাঙ্গেরির পয়েন্ট ১০। পরের দুটি স্থানে আছে জার্মানি ও ইংল্যান্ড। কাতার বিশ্বকাপে কোয়ালিফাই না করতে পারা ইতালিয়ানরা আগামী বছরের জুনে নেশন্স লিগের ফাইনালসে খেলবে। তাদের সঙ্গে যাচ্ছে ক্রোয়েশিয়া এবং নেদারল্যান্ডস।

অন্যদিকে উয়েফা নেশন্স লিগে নিজেদের শেষ ম্যাচে ৩-৩ গোলে ড্র করেছে জার্মানি ও ইংল্যান্ড। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে গোল করতে পারেনি কোনো দল। পুরো ম্যাচ মিলে গোলের জন্য ১৩টি শট করে ৮টিই লক্ষ্য বরাবর রাখে ইংল্যান্ড। অন্যদিকে ৬০ শতাংশ সময় বলের দখল রাখা জার্মানি ১০ শটের মধ্যে ৪টি রাখতে পেরেছিল লক্ষ্য বরাবর। ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল জার্মানিই। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে ৫২ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন ইল্কায় গুন্ডোগান। এর ১৫ মিনিট পর জার্মানদের ব্যবধান দ্বিগুণ করেন তরুণ মিডফিল্ডার কাই হাভার্জ। দুই গোলে পিছিয়ে পড়েও মনোবল হারায়নি ইংল্যান্ড। ৭১ ও ৭৫ মিনিটে ২ গোল করে দারুণভাবে ম্যাচে ফিরে আসে তারা। ডি বক্সের ভেতর অরক্ষিত লুক শ প্রথমে ইংলিশদের হয়ে ব্যবধান কমান। ৪ মিনিট পর বুকায়ো সাকার পাসে দারুণ এক গোলে দলকে সমতায় ফেরান বদলি হিসেবে নামা ম্যাসন মাউন্ট। ৮৩ মিনিটে পেনাল্টি থেকে ইংলিশদের এগিয়েও দেন কেইন। এগিয়ে গিয়ে পাঁচ ম্যাচ পর জয়ের স্বপ্নও দেখতে শুরু করেছিল ইংলিশরা। তবে নিজেদের ভুলেই ভাঙে সেই স্বপ্ন। ৮৭ মিনিটে নাব্রির শট গোলরক্ষক নিকো পোপের হাত ফসকে বেরিয়ে এলে ফিরতি শটে বল জালে জড়িয়ে জার্মানিকে সমতায় ফেরান হাভার্টজ। এই সমতাতেই মাঠ ছাড়তে হয় দুই দলকে।

এই ড্রয়ের ফলে পুরো নেশন্স লিগ জয়হীন থাকল ইংল্যান্ড। এ লিগের তিন নম্বর গ্রুপে ছয় ম্যাচে তিনটি করে ড্র ও পরাজয় তাদের। সমান ম্যাচে এক জয়, চার ড্র ও এক পরাজয়ে ৭ পয়েন্ট নিয়ে চার দলের গ্রুপে তৃতীয় হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App