×

জাতীয়

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক খলিলুর গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫৩ পিএম

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক খলিলুর গ্রেপ্তার

মঙ্গলবার ঢাকার সাভার থেকে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া পলাতক আসামি খলিলুর রহমানকে গ্রেপ্তার করে র‌্যাব। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খলিলুর রহমানকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে ঢাকার সাভার থেকে গ্রেপ্তার করা হয় তাকে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

খন্দকার আল মঈন বলেন, ২০১৫ সালে মামলার তদন্ত কাজ শুরু হওয়ার পর থেকেই খলিল পলাতক ছিলেন। ২০১৭ সালে তদন্ত প্রতিবেদন আদালতে গৃহীত হলে তিনি আত্মগোপনে চলে যান। এ সময় যোগাযোগের জন্য কোনো ধরনের মোবাইল ফোন ব্যবহার করতেন না। কিন্তু মাঝে মাঝে তার পরিবারের সদস্যরা গোপনে তার সঙ্গে দেখা করতেন।

সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, ২০১৭ সালের ৩০ জানুয়ারি মো. খলিলুর রহমানসহ তার ভাই মো. আজিজুর রহমান, নেত্রকোণার আলমপুর ইউনিয়নের মৃত তরাব আলীর ছেলে আশক আলী, জানিরগাঁও ইউনিয়নের কদর আলীর ছেলে শাহনেওয়াজ ও একই এলাকার রমজান আলীর বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ ধর্ষণ ও ধর্ষণচেষ্টার পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়। পাঁচ আসামির মধ্যে মো. খলিলুর রহমান ছাড়া সবাইকে কারাগারে পাঠানো হয়। বিচার চলাকালীন চারজন আসামি বিভিন্ন সময় মৃত্যুবরণ করেন। গত ১৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত করে গ্রেপ্তারকৃতের বিরুদ্ধে আনা অভিযোগের চারটিতে মৃত্যুদণ্ড ও একটিতে ১০ বছরের সাজা ঘোষণা করেন।

১৯৫৪ সালে নেত্রকোনার দুর্গাপুরে নোয়াগাঁও এলাকার খলিলুর রহমান জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে তিনি ছিলেন ইসলামী ছাত্র সংঘের সদস্য। মুক্তিযুদ্ধের সময় খলিলুর রহমান আল-বদর বাহিনীতে যোগ দেন। চণ্ডিগড় ইউনিয়নে আল-বদর বাহিনীর কমান্ডারও হন। স্বাধীনতার পর তিনি এলাকায় জামায়াতে ইসলামীর সমর্থক হিসেবে পরিচিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App