×

সারাদেশ

মিয়ানমারের গোলার শব্দে এবার শাহপরীর দ্বীপে আতঙ্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:২৭ পিএম

মিয়ানমারের গোলার শব্দে এবার শাহপরীর দ্বীপে আতঙ্ক

প্রতীকী ছবি

কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ওপারের গোলার শব্দ এপারে শোনা যাচ্ছে। এতে স্থানীয় বাসিন্দাদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার।

বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় ১০-১২ বার এই শব্দ শোনা যায়। সীমান্তের বাসিন্দারা বলছেন, এই শব্দ মর্টার শেলের হতে পারে। এছাড়া বুধবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত টেকনাফের সাবরাং ইউনিয়নের নাজির পাড়া থেকে শাহপরীর দ্বীপ সীমান্ত এলাকায় বসবাসকারীরা ভারী অস্ত্রের গুলির শব্দ পেয়েছেন বলে জানান। নাফ নদ ও সমুদ্রঘেরা এই ইউনিয়নে লক্ষাধিক মানুষের বাস। তাদের একটি বড় অংশ নাফ নদের তীরবর্তী এলাকায় থাকেন।

সীমান্তের বাসিন্দারা জানান, টেকনাফের নাজির পাড়া ও শাহপরীর দ্বীপের ওপারে মিয়ানমারের পাতংজা পাড়া ও মগ্নি পাড়ার অবস্থান। বিকেলে সেখানে গোলাগুলি হয়েছে। যার শব্দ শুনতে পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে সীমান্তের বাসিন্দারা আশংকা করছেন, আবারও রোহিঙ্গা অনুপ্রবেশের ঢল নামতে পারে। কারণ, ২০১৭ সালে ২৫ আগস্ট রোহিঙ্গা একটি বড় অংশ এই এলাকা দিয়ে অনুপ্রবেশ করেছিল।

তবে নতুন করে কোনো রোহিঙ্গা ঢুকতে দেওয়া হবে না উল্লেখ করে টেকনাফ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা এরফানুল হক চৌধুরী বলেন, ‘সীমান্তের কাছে যেসব এলাকায় গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছে সেখানকার বাসিন্দাদের খোঁজ-খবর রাখছি। পাশাপাশি বাসিন্দাদের তালিকা তৈরি করছি। যাতে পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়া সহজ হয়।’

টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার বলেন, ‘মিয়ানমারের ভেতরে সীমান্ত এলাকায় অভ্যন্তরীণ সংঘর্ষ চলছে। ফলে এপারে মাঝেমধ্যে গোলার শব্দ পাওয়া যায়। বিজিবি সতর্ক অবস্থানে আছে। বিশেষ করে সীমান্তের বাসিন্দারা যাতে ভয়ভীতির মধ্যে না থাকে সে ব্যাপারে কাজ করে যাচ্ছে। অবৈধ অনুপ্রবেশ রোধেও সর্তক অবস্থানে আছে বিজিবি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App