×

আন্তর্জাতিক

ভারতের প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান অনিল চৌহান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:২৮ পিএম

ভারতের প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান অনিল চৌহান

ভারতের প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান অনিল চৌহান। ছবি: সংগৃহীত

হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর নয় মাস পর প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে (অবসরপ্রাপ্ত) নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) ভারতের শীর্ষ সামরিক কর্মকর্তা হিসেবে অনিল চৌহানের নাম ঘোষণা করা হয়। এতে

কেন্দ্র জানিয়েছে, ‘দায়িত্ব গ্রহণের তারিখ থেকে এবং পরবর্তী আদেশ না আসা পর্যন্ত’ ভারত সরকারের সামরিক বিষয়ক বিভাগের সচিবের দায়িত্বও সামলাবেন তিনি। সেনাবাহিনী, নৌসেনা এবং বায়ুসেনা বাহিনী – তিনটি পরিষেবার মধ্যে সামঞ্জস্য নিয়ে আসার জন্য এই নয়া পদটি তৈরি করা হয়েছিল৷ চিফ অব ডিফেন্স স্টাফ পদাধিকার বলে চিফ অব স্টাফ কমিটির স্থায়ী চেয়ারম্যান এবং প্রতিরক্ষামন্ত্রীর প্রধান সামরিক উপদেষ্টাও বটে।

এর আগে ২০২১ সালের ডিসেম্বরে হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের প্রথম প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু হয়। ২০২০ সালে ভারতের প্রথম প্রতিরক্ষা বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি। এর আগে লেফটেন্যান্ট জেনারেল চৌহান ২০২১ সালের মে মাসে ইস্টার্ন কমান্ড প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন। জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বে বিদ্রোহ বিরোধী অভিযানে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে তার।

১৯৬১ সালের ১৮ মে জন্ম হয়েছিল লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের। জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি এবং ভারতীয় সামরিক অ্যাকাডেমি থেকে শিক্ষা গ্রহণের পর ১৯৮১ সালে ভারতীয় সেনাবাহিনীর ১১ নম্বর গোর্খা রাইফেলে নিযুক্ত হয়েছিলেন তিনি। মেজর জেনারেল হিসেবে নর্থ কমান্ডের গুরুত্বপূর্ণ বারামুলা সেক্টরে এক পদাতিক বাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। পরবর্তীকালে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে, তিনি উত্তর পূর্বে ভারতে এক বাহিনী কমান্ড করেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হয়েছিলেন। ২০২১ সালের মে মাসে এই পদে থেকেই তিনি পরিষেবা থেকে অবসর নিয়েছিলেন। একসময়, তিনি অ্যাঙ্গোলায় রাষ্ট্রসংঘের অভিযানেও দায়িত্ব পালন করেছিলেন।

সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পরও, জাতীয় নিরাপত্তা এবং সামরিক কৌশলগত বিভিন্ন বিষয়ে তিনি উল্লেখযোগ্য অবদান রেখেছেন। সেনাবাহিনীতে তার বিশেষ পরিষেবার জন্য বিভিন্ন পুরস্কারে সম্মানিত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান । পরম বিশেষ সেবা পদক, উত্তম যুদ্ধ সেবা পদক, অতি বিশেষ সেবা পদক, সেনা পদক, বিশেষ সেবা পদক ইত্যাদি পদক লাভ করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App