×

খেলা

বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছেন যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২, ১১:২৭ এএম

বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছেন যারা

ফাইল ছবি

এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে বিশ্বকাপের ২১টি আসর। প্রায় সব আসরেই কেউ না কেউ মাতিয়ে রেখেছিলেন পুরো ফুটবল বিশ্বকে। ১৯৩০ সালে বিশ্বকাপ চালু হলেও ব্যক্তিগত পুরষ্কার চালু করা হয় ১৯৮২ সালে। ফিফা ১৯৮২ সাল থেকে গোল্ডেন বল ও গোল্ডেন বুট পুরস্কার চালু করে।

১৯৮২ সালে স্পেন বিশ্বকাপে প্রথম ব্যক্তিগত পুরষ্কারের প্রচলন হয় এবং প্রথমবারে একই সঙ্গে গোল্ডেন বল এবং গোল্ডেন বুট জয় করেন ইতালীয় লিজেন্ড পাওলো রসি। তখন গোলকিপারদের আলাদা কোনো ব্যক্তিগত পুরষ্কার দেয়ার নিয়ম ছিল না। ১৯৮৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে ফুটবলের বরপুত্র হিসেবে পরিচিত হন আর্জেন্টাইন যুবরাজ ডিয়েগো ম্যারডোনা। ১৯৯০ সালে ইতালি বিশ্বকাপে ইতালির আক্রমণভাগের খেলোয়াড় সালভাতর শিলাচি এই আসরে গোল্ডেন বল ও গোল্ডেন বুট দুটিই জিতে নেন। ১৯৯৪ যুক্তরাষ্ট্র বিশ্বকাপে ৬ গোল করে গোল্ডেন বল জয় করে নেন ব্রাজিলীয় তারকা রোমারিও। আর এই আসরে বেলজিয়ামের গোলরক্ষক মাইকেল প্রুডহোম অবিস্মরণীয় প্রদর্শনের মাধ্যমে প্রথমবারের মতো গোল্ডেন গ্লাভস তথা তৎকালীন ইয়াসিন অ্যাওয়ার্ড জয় করেন। ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে মাত্র চার গোল করে ব্রাজিলীয় তারকা রোনালদো গোল্ডেন বল জয় করে নেয়।

২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপে একজন গোলকিপারের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। সেই আসরে অলিভার কান তার অতিমানবীয় পারফরমেন্সের মাধ্যমে ফাইনালের আগ পর্যন্ত নিজেদের রক্ষণভাগকে দুর্ভেদ্য দেয়াল করে রেখেছিল। সেই আসরে একই সঙ্গে গোল্ডেন বল ও লেভ ইয়াসিন অ্যাওয়ার্ড দুইটিই জয় করে নেয় অলিভার কান। ২০০৬ জার্মান বিশ্বকাপে জিনেদিন জিদান যেমন পারফরমেন্স দেখিয়েছিলেন তাতে সেই আসরে গোল্ডেন বলের জন্য তেমন কোনো দাবিদার ছিল না। ইতালি নিজেদের চতুর্থ বিশ্বকাপ জিতে নিলেও রানার্সআপ দলের জিদান গোল্ডেন বল জিতে নেন। ২০১০ বিশ্বকাপে গোল্ডেন বুটের সেরা তিনে জায়গা না পেলেও উরুগুয়ের ঝাঁকড়া চুলের তারকা ডিয়েগো ফোরলান সবাইকে পেছনে ফেলে গোল্ডেন বল জিতে নেন। এই বিশ্বকাপেই প্রথমবারের মতো গোলকিপারকে লেভ ইয়াসিন অ্যাওয়ার্ডের পরিবর্তে গোল্ডেন গ্লাভস পুরস্কার দেয়া হয়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে প্রজন্মের সেরা খেলোয়াড় লিওনেল মেসির আর্জেন্টিনা রানার্সআপ হয়। এর এই আসরে সেরা খেলোয়াড় নির্বাচিত হন দলের অধিনায়ক লিওনেল মেসি। গোল্ডেন বল হাতে মেসির সেই মলিন মুখ ফুটবলবিশ্ব আজও ভুলতে পারেনি। বিশ্বকাপের সর্বশেষ আসর ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। তবে ব্যাক্তিগত পারফম্যান্সে দলকে ফাইনালে তোলেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ। এর বিশ্বকাপের সর্বশেষ আসরে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি। দল চ্যাম্পিয়ন না হলেও গোল্ডেন বল নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App