×

আন্তর্জাতিক

কমেছে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৭ এএম

২০২২-২৩ মৌসুমের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি ৪২ দশমিক ৮ শতাংশ কমেছে। রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ৭৫ লাখ ৮ হাজার টনে। গত বছরের একই সময়ের তুলনায় অন্তত ৫৬ লাখ ২৭ হাজার টন কম। ইউক্রেনের কৃষি ও খাদ্য মন্ত্রণালয় সম্প্রতি এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের দেয়া তথ্য বলছে, এরই মধ্যে ২৬ লাখ ১০ হাজার টন গম, ৬ লাখ ৩৫ হাজার টন যব ও ৪২ লাখ ৩৪ হাজার টন ভুট্টা রপ্তানি করা হয়েছে। তবে একই সময় গম ও অন্যান্য শস্য থেকে উৎপাদিত আটা-ময়দা রপ্তানি ৩৫ দশমিক ৫ শতাংশ বা ১২ হাজার ১০০ টন কমেছে। রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ২২ হাজার টনে। তথ্য বলছে, চলতি বছর রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর রুশ সেনারা দেশটির কৃষ্ণ সাগরীয় সমুদ্রবন্দরগুলো দখল করে নেয়।

এ কারণে সমুদ্রপথে দেশটির খাদ্যশস্য রপ্তানি পুরোপুরি বন্ধ হয়ে যায়। জুলাই পর্যন্ত দেশটি স্থল ও রেলপথে স্বল্প পরিমাণ খাদ্যশস্য রপ্তানি করতে সক্ষম হয়েছে। যুদ্ধের আগে প্রতি মাসে দেশটি ৫০-৬০ লাখ টন খাদ্যশস্য রপ্তানি করলেও যুদ্ধের পর তা ১০ লাখ টনে নেমে যায়। এতে খাদ্যশস্যের বৈশ্বিক সরবরাহ নিয়ে অনিশ্চয়তা চরমে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে জাতিসংঘ ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চুক্তির উদ্যোগ নেয়। উদ্যোগ সফল হলে দেশটির খাদ্যশস্য রপ্তানি বাড়তে শুরু করে। তবে তা এখনো যুদ্ধপূর্ব পর্যায়ে পৌঁছতে পারেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App