×

জাতীয়

আন্দোলন বেগবানে বিএনপির দুইমাসের কর্মসূচি ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১:৪২ পিএম

আন্দোলন বেগবানে বিএনপির দুইমাসের কর্মসূচি ঘোষণা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

আন্দোলন, সংগ্রাম বেগবান করতে দুই মাস ব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

বুধবার (২৮ সেপ্টেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালযয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন। গত ২৬ সেপ্টেম্বর বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয় দলটি।

মির্জা ফখরুল বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যদির মূল্য বৃদ্ধি, চলমান আন্দোলনে ভোলায় নুরে আলম ও আব্দুর রহিম, নারায়ণগঞ্জে শাওন, মুন্সিগঞ্জে শহিদুল ইসলাম শাওন ও যশোরে আব্দুল আলিম মোট ৫ জন হত্যার প্রতিবাদে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে আগামী ৮ অক্টোবর হতে সারা দেশে বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।

চট্টগ্রামে ৮ অক্টোবর, ময়মনসিংহে ১৫ অক্টোবর, খুলনায় ২২ অক্টোবর, রংপুরে ২৯ অক্টোবর, বরিশালে ৫ নভেম্বর, ফরিদপুরে ১২ নভেম্বর, সিলেটে ১৯ নভেম্বর, কুমিল্লায় ২৬ নভেম্বর, রাজশাহীতে ৩ ডিসেম্বর ও ঢাকায় ১০ ডিসেম্বর। এছাড়া, আব্দুর রহিম, নূরে আলম, শহিদুল ইসলাম শাওন, শাওন (আরেকজন), আব্দুল আলিমের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য আগামী ৬ অক্টোবর দেশের মহানগর পর্যায়ে ও ১০ অক্টোবর জেলা পর্যায়ে শোক র‌্যালী অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানান বিএনপির মহাসচিব।

এদিকে, পঞ্চগড়ের করতোয়া নদীতে নৌকাডুবিতে মানুষের প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, এ পর্যন্ত ৬৫টি লাশ উদ্ধার হয়েছে, আশঙ্কা আরও ২৫-৩০ জন নিখোজ রয়েছে। এই ভয়াবহ দুর্ঘটনায় সরকারের সক্রিয় উদ্ধার তৎপরতা না থাকায় তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে নিখোজ ব্যক্তিদের উদ্ধার ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান তিনি।

গমখাতে ক্রয় আইন লঙ্ঘন করে রাশিয়ার গম ক্রয় প্রক্রিয়া বেসরকারি তৃতীয় পক্ষকে যুক্ত করে বাজার মূল্যের চেয়ে বেশি দামে গম আমদানির সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বিএনপি মহাসচিব। একইভাবে সরকারি ক্রয় খাতে ক্রয় আইন লঙ্ঘন করে তিন গুণ বাড়তি দামে রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে জনস্বার্থ পরিপন্থী ভোলায় তিনটি গ্যাস কূপ খননের চুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

তিনি আরও বলেন, বাপেক্স ও পেট্রোবাংলাকে কোন সুযোগ না দিয়ে বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তিক মূল লক্ষ দূর্নীতি। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদল নেতাকর্মীদের জঘন্য মধ্যযুগীয় হামলার নিন্দা জানিয়ে চিহ্নিত সন্ত্রাসীদের বহিষ্কার ও নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় ভিসির অপসারন দাবি করেন ফখরুল।

বিএনপির এই মহাসচিব নেতা বলেন, নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের কাছে পদত্যাগ করতে হবে। সরকারের পদত্যাগের আগেই নিরপেক্ষ সরকার গঠন করতে হবে। সাম্প্রতিক সমাবেশগুলোতে জনসম্পৃক্ততা বেড়েছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, জনগণের মধ্যে দাবি উঠেছে, এই সরকারের পতন হওয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App