সাফজয়ী ৫ নারী ফুটবলারকে সংবর্ধনা

আগের সংবাদ

মিয়ানমারের ১৫ সেনা নিহত

পরের সংবাদ

সবুজ ঘাসের বুকে জন্মদিনে ফুটে উঠলো প্রধানমন্ত্রীর ছবি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১০:১০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১০:১৩ অপরাহ্ণ

শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গনের বিস্তৃত প্রান্তরের সবুজ মাঠ। সেই মাঠের সবুজের বুকে শিল্পীর নান্দনিকতায় মূর্ত হয়ে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রং তুলির ছোঁয়া ছাড়াই শুধুমাত্র ছুরি কাঁচি দিয়ে ঘাস কেটে সেই সবুজেই অঙ্কিত হয়েছে প্রধানমন্ত্রীর মুখাবয়ব। শিল্পী এস এম মিজানুর রহমানের শৈল্পিক হাতের কারুকাজে সবুজ ঘাসের ক্যানভাসে অঙ্কিত প্রধানমন্ত্রীর প্রতিকৃতি বৈচিত্র্যময় করে তুলেছে শিল্পকলা একাডেমির মাঠকে। আর মাঠের সবুজ ঘাসের প্রতিকৃতির পাশেই স্থাপন করা হয়েছে উন্নয়নের স্মারক হিসেবে কাঠ ও প্লাইউড দিয়ে স্থাপিত পদ্মাসেতুর নমুনা। এক পাশ দিয়ে রেপ্লিকা পদ্মাসেতুতে উঠে আরেকপাশ দিয়ে নামছে দর্শকরা। সেতুতে উঠেই ঘাসে আঁকা “সবুজের বুকে মানবতার মা” শিরোনামের প্রতিকৃতি উপভোগ করছেন শিল্পকলায় আগত দর্শনার্থীরা। সবুজ মাঠে প্রধানমন্ত্রীর প্রতিকৃতি, এর পাশে পদ্মাসেতুর রেপ্লিকা অন্য পাশে নন্দনমঞ্চ থেকে পানির নানা রঙের ঝরণাধারা শিল্পের সেই আঙ্গিনায় এনে দিয়েছে ভিন্নতা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপনে এমন বর্ণাঢ্য আয়োজনে সেজেছিলো শিল্পকলা একাডেমি। শিল্পী এস এম মিজানুর রহমানের একমাসের ঐকান্তিক প্রচেষ্টায় আর সাতদিনের শৈল্পিকতায় শেখ হাসিনার প্রতিকৃতিতে শিল্পের হাটে নতুনত্ব এনেছে শিল্পকলা একাডেমি। শিল্পের কারিগর এস এম মিজানুর রহমানের সঙ্গে এই কর্মযজ্ঞে সহশিল্পী, কার্পেন্টার ও পরিচ্ছন্নকর্মীসহ আরো প্রায় ত্রিশজন রয়েছেন। রং তুলি ছাড়া শুধু ছুরি কাঁচি দিয়ে সবুজ ঘাসে প্রধানমন্ত্রীর ছবি আঁকা প্রসঙ্গে শিল্পী এস এম মিজানুর রহমান বলেন, নিজের অবচেতন মনেই তিনি প্রধানমন্ত্রীর ছবি আঁকা শুরু করেন। পরবর্তীতে মাথায় চিন্তা এলো সবাইতো কাগজের ক্যানভাসে রং তুলির ছোঁয়ায় ছবি আঁকে, রং তুলির ছোঁয়া ছাড়া ঘাসের বুকে ছুরি কাঁচি চালিয়ে প্রধানমন্ত্রীর ছবি আঁকার বিষয়টি মাথায় আসে। আর সেই ভাবনার বহিঃপ্রকাশ “সবুজের বুকে মানবতার মা” শিরোনামে প্রধানমন্ত্রীর এই প্রতিকৃতি। প্রধানমন্ত্রীর জন্মদিনে গতকাল বুধবার শুরু হওয়া সাতদিনের এই প্রদর্শনী শেষ হবে ৪ অক্টোবর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়