বঙ্গবন্ধুর অসমাপ্ত কর্মের বাস্তবায়ন করছেন শেখ হাসিনা

আগের সংবাদ

যা ইচ্ছা বলার স্বাধীনতা ভোগ করছে গণমাধ্যম

পরের সংবাদ

শীর্ষ ১০ ধনীর তালিকায় নেই মার্ক জাকারবার্গ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ৬:১৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ৬:১৯ অপরাহ্ণ

মালিকানা প্রতিষ্ঠানের নাম বদল করে মেটা রাখার পর বিপুল সম্পদ হারিয়ে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন। শুধু যুক্তরাষ্ট্র নয়, সম্পদমূল্য কমে যাওয়ায় বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন জাকারবার্গ। মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফোর্বসের ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের পর এই প্রথম জাকারবার্গ যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকার বাইরে চলে গেলেন। সম্প্রতি ফোর্বস যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী জাকারবার্গ এখন যুক্তরাষ্ট্রের ১১তম শীর্ষ ধনী।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে জাকারবার্গের সম্পদের পরিমাণ প্রায় অর্ধেক কমে গেছে। ফোর্বসের সর্বশেষ হিসাব অনুযায়ী, জাকারবার্গের বর্তমান সম্পদমূল্য ৫ হাজার ৭৭০ কোটি মার্কিন ডলার। গত বছরের সেপ্টেম্বরে তার সম্পদমূল্য ছিল ৭ হাজার ৬৮০ কোটি ডলার। গত এক বছরে যুক্তরাষ্ট্রে জাকারবার্গের মতো এভাবে আর কারও সম্পদের পরিমাণ কমেনি।

ফোর্বসের ওই প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে বিশ্বের শীর্ষ ধনী বা শতকোটি ডলারের মালিকদের তালিকায় পঞ্চম অবস্থানে ছিলেন জাকারবার্গ। ২০২২ সালের তালিকায় তার ১০ ধাপ অবনতি হয়েছে। এ তালিকায় তার অবস্থান ১৫তম স্থানে। একইভাবে ২০২১ সালের যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর তালিকায় তৃতীয় অবস্থানে ছিলেন ফেসবুকের এই প্রতিষ্ঠাতা। আর ২০২২ সালের এ তালিকায় তিনি নেমে গেছেন ১১তম অবস্থানে।

এদিকে, ফোর্বস যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর যে তালিকা সম্প্রতি প্রকাশ করেছে, সেখানে শীর্ষে রয়েছেন ইলন মাস্ক। তার সম্পদের পরিমাণ ২৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলার। আগের বছরের চেয়ে এ বছর সম্পদ বেড়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের। যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীর তালিকার পাশাপাশি সারা বিশ্বের শীর্ষ ধনীদের যে তালিকা ফোর্বস প্রতিবছর প্রকাশ করে, সেখানেও শীর্ষে রয়েছেন ইলন।

প্রসঙ্গত, ২০২১ সালের অক্টোবরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের করপোরেট নাম পরিবর্তন করে ‘মেটা’ করা হয়। মেটার অধীন ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপসগুলো আগের মতোই থাকবে। জাকারবার্গ ২০০৪ সালে ‘ফেসবুক ইনকরপোরেশন’ প্রতিষ্ঠা করেন। আর ২০১২ সালে ছবি ও ভিডিও শেয়ার করার অ্যাপ ইনস্টাগ্রাম কিনে নেন। এরপর ২০১৪ সালে ভয়েস, বার্তা ও ছবি আদান-প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপ কিনে নেন।

ফোর্বসের তথ্য অনুযায়ী, মার্ক জাকারবার্গ বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় প্রথমবারের মতো স্থান পান ২০০৮ সালে মাত্র ২৩ বছর বয়সে। ফেসবুক প্রতিষ্ঠার মাত্র চার বছরের মাথায় তিনি এ তালিকায় যুক্ত হন।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়