×

সাহিত্য

শিল্পকলায় নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনা পুণ্যাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৮ পিএম

শিল্পকলায় নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনা পুণ্যাহ

মঙ্গলবার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়িত হয় নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনা পুণ্যাহ। ছবি: ভোরের কাগজ

শিল্পকলায় নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনা পুণ্যাহ
শিল্পকলায় নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনা পুণ্যাহ

নাটকের দল নাট্যকেন্দ্র শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের নতুন প্রযোজনার নাটক পুণ্যাহ। এটি দলের ১৫তম প্রযোজনার চতুর্থ মঞ্চায়ন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

বদরুজ্জামান আলমগীরের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন ড. ইউসুফ হাসান অর্ক। প্রযোজনা উপদেষ্টা তারিক আনাম খান এবং প্রযোজনা অধিকর্তা-ঝুনা চৌধুরী।

গল্পের ঘটনায় সত্যতা না থাকলেও সেখানে আছে সত্যের অনুসন্ধানী চিত্র। কাকরগাছি নামের গ্রামকে ঘিরে আবর্তিত হয়েছে তেমনই এক গল্প। শান্ত ওই জনপদে হঠাৎ একদিন বয়ে যায় ভয়াবহ ঝড়। আগ্রাসী সেই ঝড়ের কবলে পড়ে মৃত্যুপুরীতে পরিণত হয় গ্রামটি। প্রাকৃতিক দুর্যোগের এই প্রাণহানিকে ঘিরে সৃষ্টি হয় আরেক জটিলতা। ঝড়ের ঘটনাকে কেন্দ্র করে সরব হয়ে ওঠে সংস্কারাচ্ছন্ন ওই জনগোষ্ঠী। তৎপর হয় নিজেদের পাপ খুঁজতে। ফলে গ্রামের প্রতিটি মানুষ এই ঝড়ের অব্যবহিত পরে দাঁড়িয়ে যায় একে অপরের বিরুদ্ধে। সন্দেহের সেই বেড়াজালে সৃষ্টি হয় বিভেদ। চলতে থাকে পাপীর সন্ধান। শেষ পর্যন্ত কে পাপী কিংবা কী তার পাপ এমন ঘটনাকে উপজীব্য করেই এগিয়ে যায় নাটকের কাহিনী৷

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ঝুনা চৌধুরী, ইকবাল বাবু, শেখ মাহবুবুর রহমান, রামকৃষ্ণ মিত্র হিমেল, সাইফুল সরকার, হাবিব মাসুদ, নুরে আলম নয়ন, সংগীতা চৌধুরী, ইবতেসাম মাহমুদ শ্যামা, মনামী ইসলাম কনক, শহীদুল্লাহ সবুজ, কৌশিক বিশ্বাস, সাজিদ উচ্ছাস, এস আই রাজ, ইফফাত আরা, লিনসা, ঐন্দ্রিলা, তন্ময়, রুমি, রাজীব , প্রশান্ত স্বর্ণকার, ড. নির্ঝর অধিকারী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App