×

খেলা

নেপালের মঞ্চে বাংলার ছেলেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১:২৫ এএম

নেপালের মঞ্চে বাংলার ছেলেরা

ফাইল ছবি

এক সপ্তাহে আগে কাঠমান্ডুর যে মাঠে বিজয়ী হয়েছিল বাংলাদেশের মেয়েরা সেই মাঠেই নামছে আজ জামালরা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল যেন ফিরে পাচ্ছেন কিছুদিন আগের সেই সুখকর সেই মুহূর্ত। কৃষ্ণা রানী-সানজিদা আক্তারদের ঐতিহাসিক সেই ভেন্যুতে নামার আগেই প্রতিজ্ঞাবদ্ধ বাংলাদেশ অধিনায়ক।

অধিনায়ক বলেন, ‘এই মাঠে খেলতে নামব বলে স্পেশাল অনুভূতি কাজ করছে আমাদের মধ্যে। কারণ এখানে ইতিহাস গড়েছে মেয়েরা। আমাদের মাথায় আছে যে মাঠে মেয়েরা জিতেছে, সেই মাঠে আমাদেরও জিততে হবে।’

মেয়েদের সাফল্যকে প্রেরণা হিসেবে নেয়া হ্যাভিয়ের ক্যাবরেরার দল যে হিমালয়ের দশরথে ওড়াতে চায় বিজয়ের কেতন। স্বাগতিক নেপালের বিপক্ষে প্রীতি ফুটবল ম্যাচের আগে ঘুরেফিরে আলোচনায় মেয়েদের ট্রফি জয়ের গল্পটি।

ফুটবলে শুরুর গল্পের ধারাবাহিকতা ধরে রাখতে বদ্ধপরিকর আনিসুর রহমান জিকো-মোহাম্মদ ইব্রাহিমরা। বাংলাদেশ সময় আজ সন্ধ্যা পৌনে ৬টায় প্রীতি ফুটবল ম্যাচে স্বাগতিক নেপালের মুখোমুখি হবেন জামালরা।

প্রতিপক্ষ, ভেন্যু একই। পার্থক্য প্রতিযোগিতার। নেপালের বিপক্ষে কাঠমান্ডুতে সাবিনারা খেলেছিলেন সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আর মঙ্গলবার একই ভেন্যুতে একই প্রতিপক্ষের বিপক্ষে জামালদের ম্যাচটি সৌহার্দ্যের। আদতে প্রীতি ম্যাচ হলেও লড়াইয়ের উত্তাপ টের পাওয়া গেছে সোমবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে।

মেয়েদের কান্না ভোলাতে মরিয়া নেপালের কিরন কুমার লিম্বুরা। আর ক্যাবরেরা ও জামালের কণ্ঠে পুনরাবৃত্তির প্রতিশ্রুতি। তবে সাম্প্রতিক সময়ে ছেলেদের ফুটবলে নেপালের সঙ্গে বাংলাদেশের ব্যর্থতার গল্পটাই বেশি। গত বছরের ১৩ অক্টোবর মালেতে সাফ চ্যাম্পিয়নশিপে শেষ মুহূর্তের গোলে তাদের সঙ্গে ড্রয়ে বাংলাদেশ ছিটকে যায় টুর্নামেন্ট থেকে। একই বছরের ২৯ মার্চ কাঠমান্ডুতে ত্রিদেশীয় কাপের ফাইনালে নেপালের কাছে ২-১ গোলের পরাজয়ে শুধু শিরোপাই ফসকে যায়নি, ব্যর্থতার দায়ে কোচের চাকরি হারাতে হয় জেমি ডে কে। এক বছর আগের সেই বাংলাদেশ এখন নেই। হিমালয় জয় করতে যাওয়া লাল-সবুজের জার্সিধারীরা কম্বোডিয়াকে তাদের মাঠে হারিয়েছে। এই দলটির সবার মধ্যে আছে আত্মবিশ্বাস ও ভালো করার তাড়না। ফুটবলে যে সুবাতাস বইছে, তার রেশটা যেন এখন পুরো দলের মধ্যে।

র‌্যাঙ্কিংয়ে নেপালের (১৭৬) চেয়ে ১৬ ধাপ পিছিয়ে বাংলাদেশ (১৯২)। কিন্তু র‍্যাংকিং জামালের কাছে স্রেফ একটা সংখ্যা। মাঠে একতাবদ্ধ হয়ে নেমে নেপালকে হারানোর প্রত্যয় এ মিডফিল্ডারের, ‘এটা ঠিক নেপালকে হারালে র‍্যাংকিংয়ে আমাদের উন্নতি হবে। তবে আমার ফোকাস র‌্যাঙ্কিংয়ে নয়, খেলায়। যদি আমরা জিততে পারি আলহামদুলিল্লাহ। র‍্যাংকিংয়ে আমার কোনো চিন্তা নেই। আমার চিন্তা শুধু জিততে হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App