×

জাতীয়

টেকসই অর্থায়নে বিনিয়োগ বেড়েছে ৮৭ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:২২ এএম

টেকসই অর্থায়নে বিনিয়োগ বেড়েছে ৮৭ শতাংশ

চলতি বছরের জুন শেষে সাস্টেইনেবল ফিন্যান্স বা টেকসই অর্থায়ন খাতে বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ হাজার ৬২২ কোটি টাকা, যা গত ২০২১ সালের জুনে ছিল ১৬ হাজার ৮৯২ কোটি টাকা। সে হিসেবে এক বছরের ব্যবধানে অর্থায়নের পরিমাণ বেড়েছে ৮৭ দশমিক ২০ শতাংশ।

জুন শেষে কেন্দ্রীয় ব্যাংকের ২০ শতাংশ লক্ষ্যমাত্রার বিপরীতে এই খাতে অর্থায়ন দেশের মোট ঋণ বিতরণের ১২ শতাংশ বেড়েছে। তবে গত বছরের জুনে এ খাতে অর্থায়ন ছিল মোট ঋণের মাত্র ৬ দশমিক ৪৮ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী- ইস্পাত, কাগজ, সিমেন্ট, রাসায়নিক, সার, বিদ্যুৎ, টেক্সটাইল ইত্যাদির মতো শিল্পে অর্থায়নের অন্যতম প্রধান উৎস হলো ব্যাংকিং খাত। আর এ ধরনের শিল্প থেকেই সর্বাধিক কার্বন নিঃসরণ হয়। তাই পরিবেশগতভাবে টেকসই এবং সামাজিকভাবে দায়িত্বশীল বিনিয়োগের জন্য ব্যাংকিং খাত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পাশাপাশি পরিবেশ সুরক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান- গ্রিন ব্যাংকিং কার্যক্রমকে উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক থেকে পুনঃঅর্থায়ন সহায়তাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই উদ্যোগের ফলাফল হিসেবে আশা করা যায়, ব্যাংক এবং এনবিএফআইগুলো ধীরে ধীরে টেকসই অর্থায়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

তবে ব্যাংক কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংক ২০৫০ সালের মধ্যে ব্যাংকগুলোর মোট ঋণের ৫০ শতাংশ সবুজ অর্থায়নে পৌঁছানোর লক্ষ্যমাত্রা দিয়েছে। তবে এ দুটি খাতে ঋণ বাড়াতে হলে বাংলাদেশ ব্যাংককে সুদের হার কমাতে হবে।

এদিকে, দেশে গ্রিন ফাইন্যান্সিং বা সবুজ অর্থায়ন আরো বিস্তৃত করতে ২০১৬ সাল থেকে দেশের মোট টার্ম লোনের (মেয়াদি ঋণ) ৫ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। দেখা যাচ্ছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সবুজ অর্থায়নে চলতি বছরের জুন শেষে লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছেছে।

চলতি বছরের জুন শেষে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সবুজ অর্থায়নে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৬২১ কোটি টাকা, যা দেশের মোট টার্ম লোনের ৪ দশমিক ১৩ শতাংশ। যদিও গত বছর একই সময়ে ঋণের পরিমাণ ছিল ১ হাজার ৭৮৮ কোটি টাকা, যা ছিল মোট টার্ম লোনের ২ দশমিক ৩৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, এই প্রান্তিকে ১৪টি ব্যাংক মোট টার্ম লোন বিতরণের ক্ষেত্রে সবুজ অর্থায়নের লক্ষ্যমাত্রা (৫ শতাংশ) অতিক্রম করেছে। এছাড়া, ৭টি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানও (এনবিএফআই) তাদের লক্ষ্যমাত্রা পূরণ করতে পেরেছে। একইসঙ্গে এপ্রিল থেকে জুন, ২০২২ ত্রৈমাসিকে ১১টি ব্যাংক তাদের মোট ঋণ বিতরণের ক্ষেত্রে টেকসই অর্থায়নের লক্ষ্যমাত্রার (২০ শতাংশ) বিপরীতে দাঁড়াতে সক্ষম হয়েছে।

এদিকে, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) গত মাসে টেকসই অর্থায়নে সেরা পারফরম্যান্সের জন্য ১০টি ব্যাংক এবং ৫টি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে। ব্যাংক ক্যাটাগরিতে এই সম্মাননা পেয়েছে- ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এনআরবি ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক এবং সিটি ব্যাংক।

অন্যদিকে, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে- অগ্রণী এসএমই ফিন্যান্সিং, বাংলাদেশ ফিন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিন্যান্স ফান্ড, আইডিএলসি ফিন্যান্স এবং আইপিডিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App