×

খেলা

চ্যাম্পিয়ন মেয়েদের এবার এশিয়া কাপ চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২২, ১০:২৮ এএম

চ্যাম্পিয়ন মেয়েদের এবার এশিয়া কাপ চ্যালেঞ্জ

ছবি: সংগৃহীত

আগামী ১ অক্টোবর সিলেটে পর্দা উঠছে নারী এশিয়া কাপের অষ্টম আসরের। টি-টোয়েন্টি ফরম্যাটের এবারের আসরে প্রথমদিনেই থাইল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন লাল-সবুজের জার্সিধারীরা। ২০১৮ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত নারী এশিয়া কাপের সবশেষ আসরের ফাইনালে ভারতের বিপক্ষে শেষ বলের রোমাঞ্চকর জয়ে চ্যাম্পিয়ন হয়েছিল টাইগ্রেসরা।

এদিকে গত রবিবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নিগার সুলতানা জ্যোতির দল। নিজেদের পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখে এবার এশিয়া কাপের শিরোপাও নিজেদের করে নিতে চায় লাল-সবুজের জার্সিধারীরা।

২০১৮ সালের পর চার বছর বাদে ফের অনুষ্ঠিত হতে চলেছে এশিয়া কাপের আসর। ১ অক্টোবর শুরু হয়ে নারী এশিয়া কাপের এবারের আসর চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। টুর্নামেন্টের সবকটি ম্যাচ হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দুটি গ্রাউন্ডে।

এশিয়া কাপে এবার অংশ নিচ্ছে ৭ দল। বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টের অন্যান্য দলগুলো হলো- পাকিস্তান, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কা।

রাউন্ড রবিন পদ্ধতিতে অর্থাৎ টুর্নামেন্টে অংশ নেয়া প্রতিটি দল একবার করে একে অপরের মুখোমুখি হবে। এরপর সেরা চার দল খেলবে সেমিফাইনালে। ফাইনাল হবে ১৫ অক্টোবর। এই টুর্নামেন্টের সব ম্যাচে থাকবেন নারী আম্পায়ার ও নারী ম্যাচ রেফারি।

এদিকে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট জিতেছে বাংলাদেশের মেয়েরা। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে লাল-সবুজের প্রতিনিধিরা ১২০ রান সংগ্রহ করে।

জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১১৩ রানে গুটিয়ে যায় আইরিশদের ইনিংস। বাংলাদেশের বোলারদের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন রুমানা আহমেদ। দুইটি করে উইকেট নেন সানজিদা আক্তার মেঘলা, শিউলি আক্তার ও নাহিদা আক্তার।

এর আগে মুরশিদা খাতুনকে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করেন ফারজানা হক পিংকি। দলীয় ২৩ রানের মাথায় ৬ রান করে সাজঘরে ফিরেন মুরশিদা। অপরপ্রান্ত আগলে রেখে ফারজানা হক ৫৫ বলে ৬১ রান করেন। যা বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান।

ফারজানার পর রুমানা আহমেদ দ্বিতীয় টাইগ্রেস ব্যাটার হিসেবে দুই অংকের ঘরে পৌঁছান। তিনি ২০ বলে ২১ রান করে আউট হন। অপর বাংলাদেশের ব্যাটারদের মধ্যে নিগার সুলতানা ৬, সুবর্ণা মুশতারি ৬, ঋতুমনি ৯, সালমা খাতুন ও নাদিয়া আক্তার ৩ রান করেন।

অতিরিক্ত থেকে আসে ৪ রান। ১২০ বলে টাইগ্রেসরা ১২০ রান করে আয়ারল্যান্ডকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়। বল হাতে আয়ারল্যান্ডের লরা ডিলানি ৪ ওভারে ২৭ রান দিয়ে ৩টি উইকেট নেন। কারা মুরারি ২১ রান দিয়ে ২টি ও আরলিনি কেলি ৪ ওভারে ১ মেডেনসহ ১৭ রান দিয়ে নেন ২ উইকেট।

১২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আয়ারল্যান্ড। দলীয় ২৪ রানে তিন উইকেট হারায় আইরিশরা। বাংলাদেশের হয়ে সানজিদা আক্তার মেঘলা দুইটি এবং নাহিদা আক্তার একটি উইকেট শিকার করেন। ব্যক্তিগত ১৮ রানে রুমানা আহমেদের বলে এমিয়ার রিচার্ডসন সাজঘরে ফিরেন। তাতে দলীয় ৪৭ রানে চতুর্থ উইকেটের পতন হয়।

দলের খাতায় ১ রান করতেই আউট হন রেবেকা স্টোকেল। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার খেলে ১১৩ তুলতে সমর্থ হয় আইরিশরা। ফলে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। এর আগে সেমিফাইনালে থাইল্যান্ডের বিপক্ষে ১১৩ রানে টার্গেট দিয়ে ১১ রানে ম্যাচ জিতেছিল টাইগ্রেসরা।

এ জয়ের ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করে বাংলাদেশ। এর আগে ২০১৪ সালে স্বাগতিক হওয়ার সুবাদে টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলেছিল বাংলাদেশ। এরপর ২০১৫ সালের বাছাই পর্বে রানার্স-আপ হয় তারা। ২০১৮ ও ২০১৯ সালে বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ খেলেছিল বাংলার মেয়েরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App