ঝুমনের জামিন আবেদন ফের নামঞ্জুর

আগের সংবাদ

মরিয়ম মান্নানকে নিয়ে চারদিকে সমালোচনার ঝড়

পরের সংবাদ

৩ বছরের মধ্যেই রপ্তানি হবে চা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ৯:৩০ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ৯:৩০ পূর্বাহ্ণ

আগামী ৩ বছরের মধ্যেই চা রপ্তানির লক্ষ্যে পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ চা বোর্ড। ইতোমধ্যে প্রত্যেক বছরই চা উৎপাদনের নতুন নতুন রেকর্ড হচ্ছে। গত বছর দেশে চা উৎপাদন হয় ৯৫ দশমিক ৫৬ মিলিয়ন কেজি, যা ২০২০ সালের চেয়ে ১ দশমিক ১১ মিলিয়ন কেজি বেশি ছিল।

চলমান বছরেরও লক্ষ্যমাত্রা এক লাখ মিলিয়ন কেজি। আর আগামী ২০২৫ সালে চায়ের উৎপাদন হবে ১ লাখ ৪০ হাজার মিলিয়ন কেজি। এ অবস্থায় দেশের অভ্যন্তরীণ চাহিদা ৯০ লাখ মিলিয়ন কেজির ভিতরে থাকবে। অবশিষ্ট চা রপ্তানি হবে।

সম্প্রতি বাংলাদেশ চা বোর্ডের শ্রীমঙ্গলস্থ প্রকল্প উন্নয়ন ইউনিটে (পিডিইউ) চা উৎপাদন এবং ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিদের দক্ষতা উন্নয়নকল্পে ৭ দিনব্যাপী ‘টি টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল’ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি বলেন- খুব দ্রুত আমরা চায়ের আগের অবস্থানে ফিরে যাচ্ছি। একসময় চা রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা হতো। আমরা সে লক্ষ্যেই এগুচ্ছি।

তিনি বলেন- বাংলাদেশে এখন চায়ের উৎপাদন ক্রমবর্ধমান পর্যায়ে রয়েছে। বর্তমানে দেশের অভ্যন্তরীণ চাহিদার তুলনায় আমাদের চায়ের উৎপাদন বেশি হচ্ছে। আমরা এখন চিন্তা করছি, চা রপ্তানির পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। সেজন্য আমরা বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছি। চা রপ্তানির ক্ষেত্রে কোয়ালিটি চা উৎপাদনের কোনো বিকল্প নেই। মূলত, আমাদের টি প্লান্টার’সগণ টি টেস্টিং বিষয়টি ইনফরমালি শিখে থাকেন।

এ বিষয়ে প্রাতিষ্ঠানিক কোর্স করানোর জন্য বাংলাদেশ চা বোর্ড উদ্যোগ গ্রহণ করে ২টি কোর্স সফলতার সঙ্গে সম্পন্ন করা হয়েছে। গুণগতমানের চা উৎপাদনের ধারা অব্যাহত রাখার জন্য কোর্সটি চলমান রাখা হয়েছে।

পিডিইউ-এর পরিচালক ড. এ কে এম রফিকুল হক বাবলুর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন এবং বাংলাদেশীয় চা সংসদের চেয়ারম্যান এম শাহ আলম।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়