করতোয়ায় ট্রলার ডুবে এত প্রাণহানি যেসব কারণে

আগের সংবাদ

পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার

পরের সংবাদ

স্ট্যামফোর্ডে সৈয়দ শামসুল হক স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১০:৫৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১০:৫৪ অপরাহ্ণ

আজ স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে সৈয়দ শামসুল হক স্মরণে আয়োজন করা হয় স্মরণসভা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজন করে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় সাহিত্য ফোরাম। বিশিষ্ট কবি ও জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক মিনার মনসুর তার বক্তব্য ও স্মৃতিচারণে অনেক বিষয়ের অবতারণা করলেন।

 

তিনি বলেন, একই সাথে গল্প, কবিতা, উপন্যাস, চিত্রকলা, নাটক, চলচ্চিত্র, গান রচনা এবং সর্বপরি দেশ ও দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে আজীবন কাজ করে গেছেন এই মহান শিল্পী। চিত্রনাট্যকার, গীতিকার, পরিচালক সৈয়দ হককে তুলে ধরতে গিয়ে চলচ্চিত্র পরিচালক মতিন রহমান তাকে বাংলা চলচ্চিত্রের একজন গুরুত্বপূর্ণ শিক্ষক ও সম্পাদক হিসেবে আখ্যায়িত করেন।

শিক্ষার্থীদের পরিবেশনায় ফোরামের কনভেনর জাকিয়া নূর মিতুর পরিচালনায় অনুষ্ঠিত হয় কাব্যনাটক পায়ের আওয়াজ পাওয়া যায় এবং দীর্ঘকবিতা পরাণের গহীন ভেতর। পরিবেশিত হয় তার রচিত গানসমূহ। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. ইউনুছ মিয়া বলেন, একটি দেশ ও জাতিকে মাথা উঁচু করে সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন সে দেশের শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক বিকাশ এবং এর মাধ্যমে তরুণ প্রজন্মকে আলোকিত জীবনের সন্ধান দেয়া।

আজকের এইদিনে ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন সাহিত্যিক সৈয়দ শামসুল হক। বাংলাদেশি সব্যসাচী এই লেখক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর বাংলাদেশের কুড়িগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ তথা সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে সব্যসাচী লেখক বলা হয়। তার লেখকজীবন প্রায় ৬২ বছরের। মাত্র ৩১ বছর বয়সে ১৯৬৬ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। এ ছাড়া বাংলা সাহিত্যে অবদানের জন্য একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার লাভ করেন। তার জনপ্রিয় উপন্যাসের মধ্যে আছে-দেয়ালের দেশ, এক মহিলার ছবি, অনুপম দিন, সীমানা ছাড়িয়ে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়