মা হওয়া প্রসঙ্গে যা বললেন বুবলী

আগের সংবাদ

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, হাসপাতালে ৪৬০

পরের সংবাদ

শিল্পকলায় নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনা পুণ্যাহ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ৯:১৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ৯:১৮ অপরাহ্ণ

নাটকের দল নাট্যকেন্দ্র শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের নতুন প্রযোজনার নাটক পুণ্যাহ। এটি দলের ১৫তম প্রযোজনার চতুর্থ মঞ্চায়ন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

বদরুজ্জামান আলমগীরের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন ড. ইউসুফ হাসান অর্ক। প্রযোজনা উপদেষ্টা তারিক আনাম খান এবং প্রযোজনা অধিকর্তা-ঝুনা চৌধুরী।

গল্পের ঘটনায় সত্যতা না থাকলেও সেখানে আছে সত্যের অনুসন্ধানী চিত্র। কাকরগাছি নামের গ্রামকে ঘিরে আবর্তিত হয়েছে তেমনই এক গল্প। শান্ত ওই জনপদে হঠাৎ একদিন বয়ে যায় ভয়াবহ ঝড়। আগ্রাসী সেই ঝড়ের কবলে পড়ে মৃত্যুপুরীতে পরিণত হয় গ্রামটি। প্রাকৃতিক দুর্যোগের এই প্রাণহানিকে ঘিরে সৃষ্টি হয় আরেক জটিলতা। ঝড়ের ঘটনাকে কেন্দ্র করে সরব হয়ে ওঠে সংস্কারাচ্ছন্ন ওই জনগোষ্ঠী। তৎপর হয় নিজেদের পাপ খুঁজতে। ফলে গ্রামের প্রতিটি মানুষ এই ঝড়ের অব্যবহিত পরে দাঁড়িয়ে যায় একে অপরের বিরুদ্ধে। সন্দেহের সেই বেড়াজালে সৃষ্টি হয় বিভেদ। চলতে থাকে পাপীর সন্ধান। শেষ পর্যন্ত কে পাপী কিংবা কী তার পাপ এমন ঘটনাকে উপজীব্য করেই এগিয়ে যায় নাটকের কাহিনী৷

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ঝুনা চৌধুরী, ইকবাল বাবু, শেখ মাহবুবুর রহমান, রামকৃষ্ণ মিত্র হিমেল, সাইফুল সরকার, হাবিব মাসুদ, নুরে আলম নয়ন, সংগীতা চৌধুরী, ইবতেসাম মাহমুদ শ্যামা, মনামী ইসলাম কনক, শহীদুল্লাহ সবুজ, কৌশিক বিশ্বাস, সাজিদ উচ্ছাস, এস আই রাজ, ইফফাত আরা, লিনসা, ঐন্দ্রিলা, তন্ময়, রুমি, রাজীব , প্রশান্ত স্বর্ণকার, ড. নির্ঝর অধিকারী প্রমুখ।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়