×

জাতীয়

দেয়াল বেয়ে ভবনে উঠতে পারে ‘স্পাইডারম্যান’ বিল্লাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৬ পিএম

দেয়াল বেয়ে ভবনে উঠতে পারে ‘স্পাইডারম্যান’ বিল্লাল

মো. বিল্লাল হোসেন ওরফে ‘স্পাইডারম্যান’ বিল্লাল ও মো. নুরুল্লাহ রাকিব। ছবি: ভোরের কাগজ

# ল্যাপটপ চুরিই মূল লক্ষ্য তার # ১২ বছর বয়সেই হাতেখড়ি বিল্লালের, করেছে পাঁচশতাধিক চুরি

ময়মনসিংহ ও গাজিপুরের টঙ্গী এলাকা থেকে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গ্রেপ্তারকৃতরা হলেন-মো. বিল্লাল হোসেন ওরফে ‘স্পাইডারম্যান’ বিল্লাল (২২) ও মো. নুরুল্লাহ রাকিব (২০)।

সোমবার (২৬ সেপ্টেম্বর) তাদের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে উত্তরা পশ্চিম থানা জানায়, গ্রেপ্তারকৃত দুজন চোর চক্রের সদস্য। তাদের বিভিন্ন অফিস টার্গেট করে সেখানকার মালামাল চুরি করে তারা। মূলত অফিস ল্যাপটপ চুরিই হয় তাদের মূল টার্গেট। মাত্র ১২ বছর বয়সেই চুরিতে হাতেখড়ি হওয়া বিল্লাল সিড়ি ছাড়াই দেয়াল কিংবা পাইপ বেয়েই সে যেকোনো ভবনের পাঁচতলা পর্যন্ত উঠে যেতে পারে। এ কারণে ‘স্পাইডারম্যান’ বিল্লাল হিসাবেও পরিচিত হয়ে ওঠে সে।

ভোরের কাগজকে উত্তরা-পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, গ্রেপ্তার বিল্লাল ময়মনসিংহ জেলার পাগলা থানার শামসুল হকের ছেলে ও রাকিব ফেনী জেলার সোনাগাজী থানার নুর নবীর ছেলে।

গত ২৩ সেপ্টেম্বর উত্তরা ৩নং সেক্টরের নভোএয়ারের ফ্লাইট অপারেশন অফিসে চুরি হয়। এ ঘটনায় ময়মনসিংহ থেকে গ্রেপ্তার করা হয় বিল্লালকে। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে টঙ্গী থেকে গ্রেপ্তার করা হয় রাকিবকে। এ সময় তাদের কাছ থেকে ওই অফিস থেকে চুরি করা একটি ল্যাপটপ ও গ্রিল ভাঙার যন্ত্র উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, বিল্লালের বয়স মাত্র ২২ বছর। কিন্তু এই অল্প বয়সের মধ্যে তার চুরির অভিজ্ঞতাই ১০ বছরের! মাত্র ১২ বছর বয়সেই তাকে দলে নেয় চোরচক্র সাইফুল গ্যাং। শারীরিক গঠনে ছোট হওয়ায় ও গ্রিল বেয়ে ভবনে উঠতে পারায় সাইফুল তাকে দিয়ে ঘরের ভিতরে ঢুকিয়ে দরজা খোলার কাজে ব্যবহার করে। কিন্তু এই কাজে সিদ্ধহস্ত হওয়ার সঙ্গে-সঙ্গেই সাইফুলের দল ছেড়ে নিজেই দল তৈরি করে বিল্লাল। গত ১০ বছরে পাঁচ শতাধিকের বেশী চুরি করেছে বলে স্বীকার করেছে বিল্লাল।

সিঁড়ি ছাড়াই পাঁচতলা ভবন পর্যন্ত উঠতে পারে বিল্লাল উল্লেখ করে মহসীন বলেন, দেয়াল কিংবা পাইপ বেয়েই সে যেকোনো ভবনের পাঁচতলা পর্যন্ত উঠে যেতে পারে। এ কারণে তাকে স্পাইডারম্যান বিল্লালও বলে। মূলত তার টার্গেট বিভিন্ন অফিস। রাতের বেলা অফিসে লোকজন থাকে না। তাই এসব অফিসে গিয়ে ল্যাপটপ চুরি করাই তার প্রধান লক্ষ্য। ২০০ টাকাতেও ল্যাপটপ মেলে জানিয়ে পুলিশের এ কর্মকর্তা বলেন, সবসময়ই ল্যাপটপের ক্রেতা পাওয়া যায়না। তাই বাধ্য হয়ে মাঝে মাঝে দুই হাজার, এক হাজার এমনকি ৫০০ থেকে ২০০ টাকায়ও ল্যাপটপ বিক্রি করেছে বিল্লাল। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App