×

আন্তর্জাতিক

গুলাম নবী আজাদের রাজনৈতিক দলের নাম ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৮ পিএম

গুলাম নবী আজাদের রাজনৈতিক দলের নাম ঘোষণা

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের প্রভাবশালী রাজনৈতিক নেতা গুলাম নবী আজাদ। ফাইল ছবি

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের প্রভাবশালী রাজনৈতিক নেতা গুলাম নবী আজাদ নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা করেছেন। সোমবার (২৬ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি জানান, তার দলের নাম ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’, যা হবে ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক এবং সব ধরনের প্রভাব থেকে মুক্ত।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’র পতাকাও প্রকাশ করেছেন গুলাম নবী আজাদ। পতাকায় রয়েছে তিনটি রঙ- হলুদ, নীল ও সাদা।

এর আগে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবী প্রায় এক মাস আগে কংগ্রেস ছাড়েন। তার পর জনসভা করে নিজের দল গঠনের কথা ঘোষণা করেছিলেন। সেখানে জানিয়েছিলেন, তার দলের উদ্দেশ্য হবে জম্মু ও কাশ্মীরকে আবার রাজ্যের মর্যাদা দেওয়া এবং বাসিন্দাদের জমি এবং কাজের অধিকার পুনরুদ্ধার। আজাদ এ-ও জানিয়েছিলেন, তার দলের নাম কী হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন জম্মু ও কাশ্মীরের মানুষ। দলের নাম, লক্ষ্য নিয়ে রবিবার কর্মী-সমর্থকদের সঙ্গে বৈঠক করেছিলেন গুলাম। তার পরেই সোমবার ঘোষণা এলো।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম নবী আজাদ। রাজ্যসভায় বিরোধী নেতা ছিলেন। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে তার ঘনিষ্ঠতা বাড়ছে বলে অভিযোগ উঠেছিল কংগ্রেসের ভেতর মহলে। এমনকি দলের একাংশ মনে করেছিল, তিনি বিজেপিতে যোগ দেবেন। গুলাম অবশ্য বরাবর সেই অভিযোগ উড়িয়ে দিয়ে আসছিলেন। শেষ পর্যন্ত গত মাসে শীর্ষ নেতৃত্বের ‘ব্যর্থতার’ দিকে আঙুল তুলে কংগ্রেস থেকে ইস্তফা দেন গুলাম।

রাহুলের দল পরিচালনা নিয়েও প্রশ্ন তুলে কংগ্রেস ছাড়ার পর জম্মুর সৈনিক কলোনিতে প্রথম জনসভায় গুলাম বলেছিলেন, কংগ্রেস আমাদের রক্তে তৈরি। কম্পিউটার দিয়েও নয়, টুইটার দিয়েও তৈরি হয়নি। কিছু লোক আমাদের অপমান করার চেষ্টা করছেন। তারা জানেন না কম্পিউটার বা টুইটে সব মানুষ অভ্যস্ত নন। সে কারণেই কংগ্রেসকে আর মাটির কাছাকাছি দেখা যায় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App