×

সারাদেশ

কক্সবাজারে ব্যস্ত সময় পার করছে প্রতিমা শিল্পীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৮ পিএম

কক্সবাজারে ব্যস্ত সময় পার করছে প্রতিমা শিল্পীরা

কক্সবাজার শহরের সরস্বতী বাড়ি থেকে তোলা ছবি। ছবি ভোরের কাগজ

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজার আর মাত্র কটা দিন বাকি। এই মুহূর্তে প্রতিমা বানাতে ব্যস্ত সময় পার করছেন ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

শহরের কয়েকটি পূজা মণ্ডপ ঘুরে দেখা গেছে, ইতোমধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ করে রংতুলিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। সবমিলিয়ে জেলায় এবার ৩০৬টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে জেলায় প্রতিমা পূজা হয় ১৪৮টিতে ও ঘটপূজা হয় ১৫৮টিতে বলে জানায় জেলা পূজা উদযাপন পরিষদ।

জেলা পূজা পরিষদ সূত্র জানিয়েছে, এবারে কক্সবাজার সদর উপজেলায় ১৭টি প্রতিমাপূজা, ১১টি ঘটপুজা, ঈদগাঁও উপজেলায় ১৭টি প্রতিমাপূজা, ৯টি ঘটপূজা, কক্সবাজার পৌরসভায় ১১টি প্রতিমাপূজা, ১০টি ঘটপূজা, রামু উপজেলায় ২২টি প্রতিমাপূজা, ১০টি ঘটপূজা, চকরিয়া উপজেলায় (চকরিয়া পৌরসভাসহ) ৪৮টি প্রতিমাপূজা, ৪৪টি ঘটপূজা, পেকুয়া উপজেলায় ৫টি প্রতিমাপূজা, ৪টি ঘটপূজা, কুতুবদিয়া উপজেলায় ১৩টি প্রতিমাপূজা, ৩২টি ঘটপূজা, মহেশখালী উপজেলায় (মহেশখালী পৌরসভাসহ) ১টি প্রতিমাপূজা, ৩০টি ঘটপূজা, উখিয়া উপজেলায় (রোহিঙ্গা ক্যাম্পসহ) ৮টি প্রতিমাপূজা, ৮টি ঘটপূজা ও টেকনাফ উপজেলায় ৬টি প্রতিমাপূজা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, আগামী ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে শারদীয় দুর্গাপূজা। ১ অক্টোবর ষষ্ঠী, ২ অক্টোবর সপ্তমী, ৩ অক্টোবর অষ্টমী, ৪ অক্টোবর নবমী ও ৫ অক্টোবর দশমীর মধ্যদিয়ে সমাপ্ত হবে ৫ দিনব্যাপী শারদীয়া উৎসব। এই আগেই সমাপ্ত করতে হবে প্রতিমা তৈরির কারুকার্য। তাই একপ্রকার নির্ঘুম সময় কাটাচ্ছে প্রতিমা শিল্পীদের। সমানতালে কাজ করছে ডেকোরেশন ও সাজসজ্জ্বার কর্মীরাও।

এদিকে শহরসহ জেলাব্যাপী পূজা মণ্ডপগুলো সাঁজছে নবরূপে। প্রতিটি মণ্ডপের সাজ-সজ্জা চলছে দ্রুত। মণ্ডপের গেইট, স্টেইজ সাঁজ, তোরণ, লাইটিং সহ নানান কাজে ব্যস্ত ডেকোরেশন কর্মীরা ও কমিটির নেতৃবৃন্দরা।

প্রতিমা শিল্পী বাবুল আচার্য বলেন, রবিবার মহালয়ার মাধ্যমে দেবীপক্ষ শুরু হয়েছে। মাত্র আর কয়েকদিন বাকি পূজোর। তাই সবজায়গায় প্রতিমা শিল্পীদের ব্যস্ত সময় কাটছে। নির্ধারিত সময়ের আগেই অর্থাৎ আগামী ১ অক্টোবর ষষ্ঠীর মাধ্যমে পূজা শুরু হবে বলে আমরা আশা করছি।

জেলা পূজা পরিষদের সভাপতি উজ্জ্বল কর জানান, এবার জেলায় নির্বিঘ্নে পূজা হবে বলে আমরা আশাবাদী। পূজার প্রতিটা দিন সুষ্ঠু ও সুন্দরভাবে করতে ইতিমধ্যে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ট্যুরিষ্ট পুলিশ প্রশাসনসহ সর্বস্তরের নেতৃবৃন্দের সাথে আমরা কথা বলেছি। কোন ধরণের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য সংশ্লিষ্ট সমস্যাগুলো আমরা তুলে ধরেছি প্রশাসনের কাছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App