×

আন্তর্জাতিক

আমিরাতের সঙ্গে জ্বালানি চুক্তি জার্মানির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪০ পিএম

আমিরাতের সঙ্গে জ্বালানি চুক্তি জার্মানির

জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। ছবি: রয়টার্স

এবার জ্বালানি চুক্তি করেছে জার্মানি ও সংযুক্ত আরব আমিরাত। জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান এই চুক্তি সম্পন্ন করেন।

জানা যায়, চুক্তিতে দুই দেশের মধ্যে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা এবং শিল্পোন্নয়ন আরও ত্বরান্বিত করার কথা রয়েছে।

আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা (ডব্লিউএএম) রবিবার (২৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের

প্রতিবেদনে বলা হয়েছে, আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (এডিএনওসি) জার্মান ইউটিলিটি আরডব্লিওইকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তির আওতায় এ বছরের শেষের দিকে এডিএনওসি ব্রান্সবুয়েটেলের একটি ভাসমান প্রাকৃতিক গ্যাস টার্মিনালের পরীক্ষামূলক কার্যক্রমে ব্যবহারের জন্য প্রথম চালান সরবরাহ করবে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের অনেক দেশ। নিষেধাজ্ঞার জবাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও জার্মানিসহ ইউরোপের বেশ কটি দেশে গ্যাস সরবরাহ কমিয়ে দেয়। অনেক দেশে সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। এতে বিপাকে পড়েছে ইউরোপের অনেক দেশ। সবচেয়ে বেশি সংকটে আছে জার্মানি।

কারণ, জার্মানির অন্যতম গ্যাস সরবরাহকারী দেশ রাশিয়া। এখন আগামী শীতে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার আশঙ্কায় বিভিন্ন দেশ থেকে জ্বালানি সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে জার্মানি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App