নিস্তব্ধ ঘুমধুম তুমব্রু সীমান্ত, স্বস্তি মানুষের মনে

আগের সংবাদ

বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুললো বাংলাদেশ

পরের সংবাদ

সংস্কৃতিকর্মীদের ভালোবাসায় সিক্ত নারী ফুটবলাররা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ৯:৩৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ৯:৩৯ অপরাহ্ণ

নারী আর আটপৌরে শাড়িতে ঘর গৃহস্থালিতেই ব্যস্ত নয়, ঘর থেকে কর্পোরেট জগতের সফলতা শেষে বিস্তৃত সবুজ মাঠেও নারী এখন সফলতার গল্পগুলো বলে যাচ্ছে। ফুটবলের সবুজ মাঠে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে সাফ ফুটবলে বাংলার নারীরা সমহিমায় তুলে ধরেছে লাল সবুজের পতাকার সুজলা সুফলা বাংলাদেশকে। সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হয়ে দেশে ফেরা জয়িতা ২৩ নারী ফুটবলারকে সংবর্ধনা দিয়েছে দেশের সংস্কৃতিকর্মীরা।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত এই সংবর্ধনা অনুষ্ঠানে ক্রীড়া ও সংস্কৃতির সম্মিলন ঘটিয়েছেন নাচ, গান, নাটক, চলচ্চিত্র, চারুকলা ও আবৃত্তিসহ সংস্কৃতির সকল শাখার শিল্পীরা। কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত এই সংবর্ধনায় নাচে, গানে ও ফুলেল শুভেচ্ছায় ২৩ নারী ফুটবলারকে বরণ করে নেয় শিল্পীরা। লাল গালিচায় হেঁটে হেঁটে ফুটবলাররা অনুষ্ঠানে আসা মাত্র অপূর্ব এক মিলনমেলার সৃষ্টি হয় গোটা শহিদ মিনারে।

এরপর ২৩ নারী ফুটবলারকে উত্তরীয় ও ফুলের মালা পরিয়ে দেন শিল্প সংস্কৃতি অঙ্গনের ২১ নারী ২ জন ট্রান্সজেন্ডার। এরপর বিজয়ী ফুটবলাররা শহিদদের বেদিতে পুস্পস্তবক অর্পণ করে। রেজওয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে জাতীয়সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সংবর্ধনা অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয়।

এর আগে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আগস্ট ট্র্যাজেডিতে নির্মমভাবে শহিদ বঙ্গবন্ধুর পরিবারের সকল সদস্য, স্বাধীনতা যুদ্ধে শহিদ ও ২১ আগস্ট ট্রাজেডির শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদের নেতৃত্বে জয় বাংলা বাংলার জয় গানের সাথে দলীয় নৃত্য’ করেন শিল্পীরা। এ সময় শিল্পী ও নারী ফুটবলারদেরকে ফুলের পাপড়ি ছিটিয়ে ভালোবাসায় সিক্ত করেন সংগীত, আবৃত্তি ও নাট্যশিল্পীরা। অনুষ্ঠানে বিভিন্ন দেশাত্মবোধক গানের সাথে দলীয় কোলাজ নৃত্য পরিবেশন করেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা। নাচ, গান ও আবৃত্তির মনোজ্ঞ এই আয়োজনকে নানা রঙে রাঙিয়ে তোলে সংস্কৃতিকর্মীরা।

কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে সাফজয়ী নারী ফুটবল দল। ছবি: ভোরের কাগজ

অনুষ্ঠানে ফুটবলারদের হাতে স্মারক সম্মাননা তুলে দেন সাংসদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, লাকী ইনাম, বাচিকশিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক আহকামউল্লাহ প্রমুখ। মানপত্র পাঠ করেন ও আহকামউল্লাহ।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়