শিক্ষার্থীদের ঘণ্টা অনুযায়ী পার্টটাইম চাকরি দেবে জবি

আগের সংবাদ

রাশিয়ায় স্কুলে বন্দুক হামলায় নিহত ৯

পরের সংবাদ

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল ইতালি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ৩:৪৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ৩:৪৮ অপরাহ্ণ

নির্বাচনে জয়ী হয়ে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন জর্জিয়া মেলোনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ডানপন্থী (ফার-রাইট) দলের প্রতিনিধি হিসেবে কনজারভেটিভ জোটকে রবিবার (২৫ সেপ্টেম্বর) নির্বাচনে সাফল্য এনে দিয়েছেন তিনি।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নির্বাচনের প্রাথমিক ফল অনুযায়ী, পার্লামেন্টের উভয় কক্ষেই ডানপন্থী ব্লক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে চলেছে। এই নির্বাচনের মধ্য দিয়ে দীর্ঘদিনের ভঙ্গুর ও গোলযোগপূর্ণ পরিস্থিতির অবসান হয়ে দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা আসার সম্ভাবনা তৈরি হয়েছে।

তবে মেলোনি ও তার জোটের মিত্রদের সামনে রয়েছে অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে জ্বালানির বৃদ্ধি, ইউক্রেনে যুদ্ধ এবং ইউরো জোনের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে নতুন করে দেখা দেওয়া মন্দা।

ন্যাশনালিস্ট ব্রাদার্স অব ইতালি দলের সমর্থকদের উদ্দেশ্যে জর্জিয়া মেলোনি বলেন, আমাদেরকে মনে রাখতে হবে যে এটা শেষের মুহূর্ত নয়, বরং এখান থেকেই সব শুরু হতে যাচ্ছে। আগামীকাল থেকেই আমাদের নিজেদেরকে প্রমাণ করার প্রক্রিয়া শুরু করতে হবে।

মেলোনি ইউক্রেনে পশ্চিমের অবলম্বন করা নীতিমালাকে সমর্থন করার ও ইতালির ভঙ্গুর অর্থনৈতিক পরিস্থিতিতে ঝুঁকির মুখে না ফেলার অঙ্গীকার জানিয়েছেন।

মেলোনির ব্রাদার্স অব ইতালি প্রায় ২৬ শতাংশ ভোট পেয়েছে। দলটি ২০১৮ সালের জাতীয় নির্বাচনে মাত্র ৪ শতাংশ ভোট পেয়েছিল।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়