ইউআইএফএলের ৯ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা

আগের সংবাদ

ঢাবিতে তিনটি শাখায় ছাত্রলীগের নতুন কমিটি গঠন

পরের সংবাদ

পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ৮:৩০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ৮:৩০ অপরাহ্ণ

বাংলাদেশের আকাশে সোমবার রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য আগামী বুধবার থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। আগামী ৯ অক্টোবর (১২ রবিউল আউয়াল) রবিবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে।

রাজধানী বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনিম হাসান।

আরবি ‘ঈদে মিলাদুন্নবী’র শাব্দিক অর্থ মহানবীর (স.) জন্মদিনের আনন্দোৎসব। মহানবী হজরত মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দের হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখ মক্কার কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। আরবের মরু প্রান্তরে শান্তির ধর্ম ইসলামের প্রচার শুরু করেন তিনি। তার আবির্ভাব এবং ইসলাম ধর্মের প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। দীর্ঘ ২৩ বছর ইসলাম ধর্ম প্রচার করে ৬৩ বছর বয়সে ১২ রবিউল আউয়ালই মহানবী (সা.) মৃত্যুবরণ করেন। এজন্য সারা পৃথিবীর মুসলমানরা ১২ রবিউল আউয়াল মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করে। ওই দিন মসজিদ ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশে ঈদে মিলাদুন্নবীর (সা.) দিন সাধারণ ছুটি।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়