×

পুরনো খবর

খাবার টেবিলে গরম গরম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১২:১৪ পিএম

খাবার টেবিলে গরম গরম

প্রতীকী ছবি

খেতে যারা পছন্দ করেন তাদের জন্য চমৎকার মুখরোচক দুই পদের রেসিপি থাকছে এবার। দুপুর কিংবা রাতের খাবার টেবিলে গরম গরম পরিবেশন করুন প্রন দিয়ে তৈরি এই ঝটপট রেসিপিগুলো।

পটেটো স্ট্রিং প্রন

উপকরণঃ ১০-১২টা বড় সাইজের চিংড়ি মাছ, ২-৩টা মাঝারি সাইজের আলু, ১চা চামচ কর্নফ্লাওয়ার, ১/২চা চামচ লবণ এবং ভাজার জন্য পরিমাণমতো তেল। প্রন মেরিনেশানের জন্য লাগবেঃ ১চা চামচ সয়া সস, ১চা চামচ লেবুর রস, ১/২চা চামচ আদা বাটা, ১/২চা চামচ রসুন বাটা, ১/২চা চামচ গোলমরিচ গুঁড়া, সামান্য লবণ এবং ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালিঃ মাছের মাথা ছাড়িয়ে লেজের অংশ ঠিক রেখে খোসা ফেলে মাঝ বরাবর চিড়ে নিতে হবে। এবার ধুয়ে পানি ঝরিয়ে মেরিনেশানের সব উপকরণ একসঙ্গে মাখিয়ে কমপক্ষে ১ ঘন্টা মেরিনেট করতে হবে। এবার আলু ছিঁলে ধুয়ে নিয়ে ভেজিটেবল স্পাইরাল স্লাইসার দিয়ে নুডলস এর মতো করে কেটে লবণ এবং কর্নফ্লাওয়ারসহ ঢেকে রেখে দিতে হবে ১০-১৫ মিনিট। এখন মেরিনেট করা চিংড়িগুলা থেকে একটি চিংড়ি নিয়ে আলুর স্ট্রিং লেজ ছাড়া নিচের অংশে পেঁচিয়ে নিতে হবে। এভাবে সবগুলো চিংড়িতে পেঁচিয়ে ডুবা তেলে বাদামী করে ভেজে নিতে হবে। তেল ঝরিয়ে এবার সসসহ পরিবেশন করুন।

গার্লিক চিলি প্রন

উপকরণঃ ২০০ গ্রাম চিংড়ি, ৩-৪ টেবিল চামচ তেল, ১ টেবিল চামচ রসুন কুচি, ১/২কাপ লাল ক্যাপসিকাম চপ করে কাটা, ১/২কাপ সবুজ ক্যাপসিকাম চপ করে কাটা, ১/২কাপ পেঁয়াজ চপ করে কাটা, ১/২ চা চামচ সয়া সস, ১/২ চা চামচ অয়েস্টার সস, ১/২ চা চামচ সুইট চিলি সস, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়া, ১/২ চা চামচ চিনি, ৩-৪টা কাঁচামরিচ, ১ কাপ পানি, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং লবণ- স্বাদমত।

প্রস্তুত প্রণালিঃ মাছের খোসা ছাড়িয়ে মাঝের অংশ লম্বা করে চিড়ে নিন। এরপর ধুয়ে সামান্য লবণ, সয়া সস, আদা-রসুন বাটা এবং সামান্য কর্নফ্লাওয়ারসহ ১০-১৫ মিনিট মেরিনেট করে রাখুন। এরপর হালকা তেলে মাছ গুলো ভেজে নিন। এবার ১ কাপ পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে রাখতে হবে। এখন একটি ননস্টিক প্যানে তেল গরম করে রসুন কুচি (লাল করা যাবে না), পেঁয়াজ, ক্যাপসিকাম এবং কাঁচামরিচ একটু ভেজে নিতে হবে। এবার সব সস, গোলমরিচ গুঁড়া এবং ভেজে রাখা চিংড়ি ভালো করে মিশিয়ে কর্নফ্লাওয়ার মিশ্রণসহ কিছুক্ষণ রান্না করে চিনি ছিটিয়ে দিতে হবে। এরপর প্রয়োজনমত লবণ দিয়ে নামিয়ে ফেলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App