×

খেলা

আর্জেন্টিনা-ব্রাজিলের দাপুটে জয় ইংল্যান্ড-জার্মানির হার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৫২ এএম

আর্জেন্টিনা-ব্রাজিলের দাপুটে জয় ইংল্যান্ড-জার্মানির হার

ফাইল ছবি

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গতকাল হন্ডুরাসকে হারিয়েছে কোপা আমেরিকার শিরোপ জয়ী আর্জেন্টিনা। প্রীতি ম্যাচের অন্য খেলায় ঘানাকে হারিয়েছে ব্রাজিল। অন্যদিকে উয়েফা নেশন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে হেরেছে ইংল্যান্ড এবং জার্মানি।

যুক্তরাষ্ট্রের মিয়ামির স্টেডিয়ামে গতকাল হন্ডুরাসের বিপক্ষে মাঠে নামে মেসিরা। লিওনেল মেসির জোড়া গোল ও লাওতারো মার্টিনেজের এক গোলে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা। এই ম্যাচ জয়ে টানা ৩৪ ম্যাচ অপরাজিত রইলো লিওনেল স্ক্যালোনির দল। খেলার শুরু থেকেই বল দখলে এগিয়ে থাকে আর্জেন্টিনা। দ্রুত গোলের দেখা পায় মার্টিনেজ। ম্যাচের ১৬ মিনিটে ডি-বক্সে থ্রæ পাস দেন মেসি। বল পেয়ে যান পাপু গোমেজ। সেখান থেকে বক্সে বল বাড়ালে হন্ডুরাসের গোলরক্ষক কিছু বুঝে ওঠার আগেই জালে বল জড়ান ইন্টার মিলানের এই ফরোয়ার্ড। প্রথমার্ধে আরো অনেক সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি আর্জেন্টিনা। তবে বিরতির ঠিক আগে দ্বিতীয় গোলের দেখা পায় আর্জেন্টিনা। ডি-বক্সে লো সেলসোকে হন্ডুরাসের ডিফেন্ডার ফাউল করলে পেনাল্টি পায় আর্জেন্টিনা। নিখুঁত স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন মেসি।

দ্বিতীয়ার্ধে তৃতীয় গোলের দেখা পায় আর্জেন্টিনা। ম্যাচের ৬৯ মিনিটে হন্ডুরাসের ডিফেন্ডারের ভুলে ডি-বক্সের সামনে বল পেয়ে যান মেসি। এনজো ফার্নান্দেসের চাপের মুখে বল হারিয়ে ফেলে হন্ডুরাসের কেরভিন। বল পেয়ে দারুণ এক স্কুপ শটে গোলরক্ষকের ওপর দিয়ে জালে বল জড়ান আর্জেন্টাইন অধিনায়ক। ম্যাচের ৮৪ মিনিটে হ্যাটট্রিক হতে পারতো পিএসজি তারকার। কিন্তু ছয় গজ বক্সের বাইরে থেকে তার লাফিয়ে নেয়া শট ক্রসবারের ওপর দিয়ে যায়। এই গোলে জাতীয় দলের হয়ে ৮৮ গোলের মালিক হলেন মেসি। আন্তর্জাতিক ফুটবলে এখন তার চেয়ে বেশি গোল আছে কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো, আলি দাই ও মোখতার দাহারির। নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়ায় ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ল্যাটিনরা।

অন্যদিকে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ঘানাকে ৩-০ গোলে হারিয়েছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ফ্রান্সের লে হার্ভে স্টেডিয়ামে রিচারলিসনের জোড়া গোল ও মারকুইনেসের এক গোলে ৩-০ গোলের জয় পায় সেলেকাওরা। ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ব্রাজিল। ৯ মিনিটের মাথায় কর্নার থেকে রাফিনহার উড়িয়ে মারা বলে বুলেট গতির হেড নিয়ে জালে জড়ান মারকুইনোস। ২৮ মিনিটে নেইমারের বাড়িয়ে দেয়া বল পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন রিচারলিসন। প্রথমার্ধের শেষ দিকে ৪০ মিনিটের মাথায় নিজের দ্বিতীয় গোলের দেখা পান টটেনহ্যামর তারকা রিচারলিসন। তাতে ব্রাজিল এগিয়ে যায় ৩-০ ব্যবধানে। নেইমারের ক্রস থেকে দারুণ হেডে বল জালে জড়ান তিনি। বিরতির পর তিতে একাধিক পরিবর্তন আনলেও আর গোল পায়নি তারা। ফলে ৩-০ গোলের জয় নিয়ে সন্তুষ্ট থাকতে হয় সেলেকাওদের। বিশ্বকাপের আগে আর্জেন্টিনা এবং ব্রাজিলের কোনো খেলোয়াড় ইনজুরিতে আক্রান্ত হয়নি এটাই সুখবর দুই দলের সমর্থকদের।

তবে উয়েফা নেশন্স লিগে গতকাল বড় দলগুলোর জন্য ছিল দুঃস্বপ্নের রাত। গ্রুপ পর্বের ম্যাচে ঘরের মাঠে হাঙ্গেরির কাছে হেরে গেছে চারবারের বিশ্বকাপ জয়ী জার্মানি। অন্যদিকে ইউরো কাপে চ্যাম্পিয়ন হওয়া ইতারির কাছে আবারো হেরেছে ইউরোপের ফুটবলের অন্যতম দল ইংল্যান্ড। কাতার বিশ্বকাপের মূলপর্বের টিকেট না পেলেও হারিয়েছে ইংলিশদের। এ হারে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে ইংলিশরা। রেডবুল অ্যারেনায় হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামে জার্মানি। হাঙ্গেরির এডেম সলোই’র একমাত্র গোলে ১-০ গোলে জয় পায় তারা। ম্যাচের ১৭ মিনিটে চমৎকার গোলে দলকে এগিয়ে নেন সলোই। বিরতির পর আক্রমণাত্মক শুরু করে জার্মানি। কিন্তু একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি তারা।

শেষ পর্যন্ত দুই দলের কেউই আর গোল করতে পারেনি। ফলে ঘরের মাঠে জার্মান সমর্থকদের হতাশায় ডুবতে হয়েছে। এই জয়ে পাঁচ ম্যাচে তিন জয়, এক ড্র ও এক হারে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে হাঙ্গেরি। এই হারে শিরোপা লড়াইয়ে যাওয়ার আশা শেষ হয়ে গেছে জার্মানিরও। ৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে তাদের অবস্থান। অন্যদিকে ইউরো ফাইনালের পর আবারো সান সিরোতে মুখোমুখি হয়েছিল ইতালি ও ইংল্যান্ড। কাতারে বিশ্বকাপে খেলতে না পারার আক্ষেপে পোড়া ইতালি ঘরের মাঠে ইংল্যান্ডকে ১-০ গোলে হারায়। জিয়াকোমো রাসপাদোরির একমাত্র গোলে জয় পায় তারা। এ পরাজয়ে প্রতিযোগিতামূলক ফুটবলে টানা পাঁচ ম্যাচ জয়বঞ্চিত রইল হ্যারি কেইনরা। এই ম্যাচ হেরে পাঁচ ম্যাচে দুই ড্র ও তিন হাওর ২ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে ইংল্যান্ড। সমান সংখ্যক ম্যাচে দুই জয়, দুই ড্র ও এক হারে ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইতালি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App