দেশি মাছ ও শামুক সংরক্ষণে সম্মিলিত প্রচেষ্টা নিতে হবে

আগের সংবাদ

সুনামগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে ৮ প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহার

পরের সংবাদ

দেশের উত্তরাঞ্চলে কমতে পারে তাপমাত্রা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ৫:৩০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১০:০৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। রবিবার (২৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

তিনি জানান, উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা কমার আভাস থাকলেও দেশের অন্যান্য অঞ্চলের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আজ (রবিবার) সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুরের রাজারহাটে ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, গতকালের (শনিবার) সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টিপাতের তথ্য প্রসঙ্গে এই আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় ও রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। আগামী ৭২ ঘণ্টা অর্থাৎ তিন দিনের মধ্যে সারাদেশেই বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রংপুরের তেঁতুলিয়ায় ১৫০ মিলিমিটার বলেও জানান তিনি।

সিনপটিক অবস্থা তুলে ধরে তিনি বলেন, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে বলেও জানান তিনি।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়